ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

আমার বান্ধবী যার বাবা একজন সামান্য প্রাইভেট কারের ড্রাইভার। সেই বান্ধবীর একার ঈদের শপিং খরচ পনের হাজার টাকা। খুব অহংকার আর বড়ত্বের সাথে আমাকে সে টাকার অংকটা বলেছে। টাকার অংকটা বলতে তার একটুও লজ্জা হয়নি। যদিও শুনতে আমার লজ্জা হয়েছে। যে টাকাটা তার বাপের দুই মাসের বেতনের সমান। যেই টাকা দিয়ে তার পরিবার তিন মাস অনায়াসে চলে যেত।

যেই টাকা দিয়ে তার পরিবারের সবার ঈদের শপিং করা কোন অসম্ভব কথা নয়। যেই টাকা দিয়ে দেরশত গরিব অসহায় এতিম পথশিশুর নতুন জামা কিনে দেওয়া যেত। মানুষ কতোটা নিচ হলে এমন কাজ করতে পারে তা আমার ধারনার বাহিরে।

জানি এমন নিচু লোকের সংখ্যা আমাদের দেশে কম নয় বরং অসংখ্য। তাদেরকে তাদের বাবা মা মানবিকতা বিবেগ কি জিনিস তা শিক্ষা দেননি বলেই আজ তারা না খেয়ে না পরে ছেলে মেয়েদের দামী দামী জামা কিনে দেন। এর জন্য দায়ী আপন মা বাবা।

আমাদের সবার মনে রাখা উচিত প্রাতিষ্টানিক শিক্ষা আমাদের সার্টিফিকেট দিতে পারে কিন্তু বিবেক মানসিকতা কি তা শিখাতে পারে কিন্তু বিবেক আর মানবতাটাকে জাগাতে পারেনা। প্রথমত বিবেক মানবতা প্রথম জাগ্রত হয় আপন মা বাবা ভাই বোনের মাধ্যমে। তাই আসুন সবাই নিজের ছেলে মেয়ে ভাই বোনকে বিবেক মানবিকতাকে আমরাই জাগ্রত করি। এতে পরিবার সমাজ রাষ্ট উপকৃত হবে।