ক্যাটেগরিঃ চিন্তা-দর্শন

 

আজ থেকে ২০/২৫ বছর আগে আমরা আধুনিক ছিলামনা। কিন্তু ছিল আমাদের মাঝে সুখ শান্তি স্বাধীনতা বিরাজমান। কিন্তু যবে থেকে তোমরা আমাদের আধুনিক হতে শেখালে সেদিন থেকেই আমাদের সুখ শান্তি স্বাধীনতা ধীরে ধীরে কৌশলে কেড়ে নিলে। আজ আমরা আধুনিকতার দ্বারপ্রান্তে, তাই আমরা সুখ শান্তি স্বাধীনতার শেষ প্রান্তে। আর কয়দিন পরেই হয়তো আমাদেরকে তোমরা ভুলিয়ে দেবে সুখ শান্তি স্বাধীনতা নামক শব্দ গুলি। তখন আমাদের কি হবে ভাবতেই বুকের বাম পাশের ব্যথাটা উকি দেয়। খুব কষ্ট হয় যাতনা হয়। হয়তো তোমরা তা বোধ করনা।

একদিন আমাদের ঘরে ঘরে অভাব অনটন ছিল কিন্তু ছিলনা মা বাবা দাদা দাদী ভাই বোনের আদর ভালবাসার অভাব। আজ তোমাদের আধুনিকতা আমাদের ঘরের অভাব দূর করেছে, কিন্তু সৃষ্টি করেছে আপন মা বাবা দাদা দাদী ভাই বোনের আদর ভালবাসার অভাব। তোমাদের আধুনিকতার ফলে আজ আমরা জন্মের তিন চার মাস পর থেকেই বঞ্চিত হচ্ছি আপন মায়ের বুকের দুধ থেকে। বঞ্চিত হচ্ছি মা বাবা দাদা দাদী ভাই বোন এর আদর সোহাগ থেকে। বলতে পারো কি ভাবে একটা শিশু মা বাবা দাদা দাদী ভাই বোনের আদর সোহাগ শাসন বাড়ন ছাড়া মানুষ হবে। জানী এর উত্তর তোমাদের নেই জানা।

আজকের সমাজের জঙ্গি সন্ত্রাস চোর-বাটপার সন্ত্রাস ছিনতাইকারীর জন্ম কি আপন মা বাবা দাদা দাদী ভাই বোনের আদর সোহাগ শাসন বাড়ন বঞ্চনার কারন নয়? তোমাদের আধুনিকতায় এখন এক ঘরে থেকেও আপন সন্তান মা বাবা দিনের পর দিন নিজেদের মুখ দেখা হয়না। বলতে পারেননা আপন মা বাবা তাদের সন্তানরা কখন কোথায় যায়, কার সাথে মিশে? সর্বদাই উনারা সন্তানদের ভবিষ্যৎ নিয়ে চিন্তারত থাকেন ঠিকি কিন্তু থাকেননা সন্তানদের বর্তমান নিয়ে চিন্তিত। তাই উনাদের সন্তানদের ভবিষ্যৎ নিয়ে চিন্তা বিফল হয় বর্তমানের কাছে পরাজীত হয়ে।

একদিন আমাদের ভাতের হাড়ি শুন্য ছিল কিন্তু শুন্য ছিলনা আমাদের ঘর। শুন্য ছিলনা আমাদের অন্তর। এখন আমাদের ভাতের হাড়ি ঠিকি ভাত ভর্তি থাকে, থাকেনা আমাদের ঘরে সেই ভাত খাবার মতো কেউ। তোমাদের আধুনিকতা আজ আমাদের হাড়ি ভর্তি ভাত দিয়েছে। কিন্তু কেরে নিয়েছে অন্তরের মায়া মোহাব্বত আবেগ বিবেক। মায়া মোহাব্বত আবেগ বিবেকহীন কেউ মানুষ হতে পারেনা। তবে আমরা কি করে মানুষ হই বলো?

যে আধুনিকতা আমাদের সুখ শান্তি স্বাধীনতা দিতে পারেনি, বরঞ্চ কেরে নিয়েছে দিনে দিনে, কি করবো আমরা সেই আধুনিকতা দিয়ে? আমরা আর আধুনিকতা চাইনা, চাইনা সুখ শান্তি স্বাধীনতা বিনষ্ট করতে। চাই মায়া মোহাব্বত আবেগ বিবেকবান মানুষ হতে। তোমাদের আধুনিকতা আমাদের সুখ শান্তি স্বাধীনতাকে বিনষ্ট করেছে। নিয়ে নাও তোমারদের আধুনিকতা, ফেরত দাও আমাদের সুখ শান্তি স্বাধীনতা।