ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

একটা সময় দিনের অধিকাংশ সময় পার করতাম প্রিয় এই ব্লগে। এই ব্লগকে তখন নিজের আপন ঘর মনে হত। সময়ের বিবর্তনে এখন আর তা হয়ে উঠেনা। খুব শূন্যতা বোধ করি সেই সময়গুলির। খুব মিস করি সেই সময়ের প্রিয় মানুষ গুলিকেও যারা সর্বদা নবীন এই আমাকে প্রেরণা দিয়ে লেখালেখির প্রতি অধিকতর আগ্রহী করে তুলেছিলেন। শূন্যতা বোধ করি সেই প্রিয় মানুষ গুলির যারা সর্বদা বানান সচেতন। বিশেষ করে প্রিয় ও শ্রদ্ধেয় উৎপল দাদা। যিনি এখন আর আমাদের মাঝে নেই।

তারা সর্বদা আমার বানান ভুল ধরিয়ে দিয়ে সঠিক বানান শিখিয়ে দিতেন। যাদের পরিশ্রমে এখন আমার বানান ভুলের পরিমাণ বহুগুণে কমে এসেছে। কিন্তু সেই সময়টায় আমার বানান ভুলের পরিমাণ ছিল মাত্রাতিরক্ত। সেই মানুষ গুলির প্রতি পরম শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি এবং তাদের চিরসুন্দর জীবন কামনা করছি। আর প্রিয় ও শ্রদ্ধেয় উৎপল দাদাকে স্মরণ করছি গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় এবং তার আত্মার স্বর্গীয় সুখ কামনা করছি।

সেই দিন গুলিতে যে আমার হাতে খুব অহেতুক সময় ছিল মোটেও তা নয়। বরং সেই সময় গুলিতে ব্যস্ততা ছিল প্রচুর। কিন্তু সেই ব্যস্ততা বাধা হয়ে দাঁড়াতে পারেনি প্রিয় ব্লগের থেকে আমাকে বিতারিত করতে।

কিন্তু এখন আমার হাতে প্রচুর অহেতুক সময়, তবুও আমি নিষ্ক্রিয়। যা সত্যি বেদনা দায়ক। যদিও এই নিষ্ক্রিয়তার পিছনে রয়ে বিশাল গল্প। যা আপনাদের সাথে শেয়ার করে আমি আপনাদের ব্যথিত করতে চাই না। যাতে আমার আগমন আপনাদের কাছে বেদনাবিধুর না হয়ে ওঠে।

প্রবল ইচ্ছে শক্তি নিয়ে আবার সক্রিয় হতে প্রিয় ব্লগে আমার এই নতুন ভাবে আগমন। জানিনা কতটা ইচ্ছেশক্তি এখানে প্রয়োগ করতে পারবো। তবুও চেষ্টা চালিয়ে যাবো নিজের ইচ্ছের শক্তির ক্ষমতানুযায়ী।

আমার এই হারিয়ে (নিস্ক্রিয়) যাওয়ার কারণটা (বাধা) থেকে যেন আমি খুব শীঘ্রই মুক্ত হয়ে আবার প্রিয় ব্লগের প্রিয় মানুষগুলির সাথে প্রাণবন্ত হয়ে উঠতে পারি সে জন্য সবাই দোয়া করবেন। সবার জন্য অনেক অনেক ভালবাসা ও শুভকামনা।