ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

অনেকদিন পর ঢাকা এলাম। যদিও কয়েক বছরে কিছু জায়গায় কিছু পরিবর্তন হয়েছে। জীবনের যে বড় অংশটা কেটেছে তা হল ঢাকা বিশ্ববিদদ্যালয় এলাকা। ছাত্র জীবনের নানা স্মৃতি বার বার জীবন্ত হয়ে চোখের সামনে ভাসছিল। সেই টিএসসি, দোয়েল চত্বর, নিউমার্কেট, এলিফেন্ট রোড ঘুরছিলাম। মানুষ আর মানুষের মাঝে নিজের চিন্তা-ভাবনা গুলো শূন্যতা অনুভব করছিলাম।

সায়েন্স ল্যাবের সামনে ওভার ব্রিজ থাকলেও কেউ পারাপার হচেছ না। জীবনের ঝুঁকি নিয়ে নিচের অনেক মানুষের সাথে ঠেলাঠেলি করে রাস্তা পার হচ্ছে। আমি ধীর পায়ে ওভার ব্রিজের উপরে উঠলাম। আহা! কি সুন্দর ঢাকা! মানুষ আর যানবাহনের অদ্ভুত শহর! হেঁটে হেঁটে অনেকটা পথ ঘুরলাম।

IMG_20160421_153748

রাস্তার দুই পাশে রাখা ঢাকার মেয়রদের কাছ থেকে আসা নতুন অতিথি ডাস্টবিনদের দেখা পেলাম। তাদের দিকে তাকিয়ে আমি নিজেই লজ্জা পেলাম। এতোগুলো ডাস্টবিন কিন্তু কেউ সেখানে ময়লা ফেলছে না। আশেপাশে ফেলছে। ডাস্টবিনগুলো আমাকে দেখে হেসে দিল। আমি একটি আধুনিক ডাস্টবিনের ছবি তুললাম।

আমরা বাংলাদেশিরা কাগজে কলমে কিংবা মুখের কথায় অনেক বড় বড় কথা বলি। জীবনের বাস্তবতায় আমাদের মানসিকতা পরিবর্তন হতে অনেক  সময় লাগবে। আরো কয়েকশ বিন দিলেও ঢাকা শহর পরিস্কার হবে না। আমাদের পরিস্কার পরিচ্ছন্ন থাকার মন মানসিকতা থাকতে হবে। জনগণের দায়িত্ব আর সচেতনতাই পারে চারপাশের পরিবেশটাকে সুন্দর এবং সমৃদ্ধ করতে।