ক্যাটেগরিঃ প্রশাসনিক, ফিচার পোস্ট আর্কাইভ

 
IMG_20160830_233854

ঢাকা ওয়াসা (WASA) water sewerage authority কর্তৃপক্ষ যারা ঢাকা মহানগর এবং নারায়নগঞ্জের নাগরিকদের নিরাপদ এবং সুপেয় পানি সরবরাহে নিয়োজিত। কিন্তু কতোটুকু দায়িত্ব পালন করছে এই কর্তৃপক্ষ?পানিতে কি পরিমান জীবানু এবং নানা রকম  ময়লা পদার্থ পাওয়া যায় তা শুধু পানি ব্যবহারকারী জানে।ঢাকা শহরের অধিকাংশ মানুষ এই ওয়াসা কর্তৃক সরবরাহকৃত পানির উপর নির্ভরশীল। প্রতিদিনের নানা প্রয়োজনে নাগরিকরা এই পানি ব্যবহার করছে। অথচ অত্যন্ত জ্ঞানহীন ভাবে ওয়াসা কর্তৃপক্ষ দায়িত্ব পালন করছে।

এই দেশের অধিকাংশ মানুষের দেহে রোগের নব্বই ভাগ পানিবাহিত। তাই নাগরিক স্বাস্থ্য সুরক্ষায় পানির  গুরুত্ব অপরিসীম। নাগরিক সচেতনতায় নেই কোন সঠিক পদক্ষেপ।

IMG_20160830_233928

গত কিছুদিন যাবৎ ধানমন্ডি এরিয়ায় অনেক বাসায় পানি ফুটানোর পর হাড়ির তলায় ব্লিচিং পাউডারের মতো কিছু একটা জমতে দেখা যায়। ব্লিচিং পাউডার আর যাইহোক তা নাগরিক স্বাস্থ্যের জন্য শুভ নয়। যা প্রতিটি নাগরিকের জন্য ভয়াবহ বিপদ  সংকেত বহন করে। এই ব্যাপারে অনেকের সাথেই কথা বলে জানা যায় পানির ভেতরের এই ধরনের বিপদজনক পদার্থের কারনে তারা আতংকিত।

আশা করি এই দেশের মানুষের বিবেক এবং সচেতনতা বৃদ্ধি হোক।  প্রতিদিনের ব্যবহারের পানি সম্পর্কে মানুষের জ্ঞান বৃদ্ধি হোক। ঢাকা ওয়াসা কর্তৃপক্ষেরর এই দায়িত্ব জ্ঞানহীনতা দেশে নতুন সমস্যার সৃষ্ট করবে। আশা করি তাই যথাযথ কর্তৃপক্ষ সচেতন হবে এবং সঠিক দায়িত্ব পালন করবে।