ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 

images

’মেইড ইন জিঞ্জিরা’ খ্যাত কেরানিগঞ্জ ঢাকার অদূরেই এই উপজেলাটি একটি বিশেষ কারনে পরিচিত তা হলো মেরামত এবং মেরামতকারী যন্ত্রপাতিসমৃদ্ধির জন্য। অথচ এমন সম্ভবনা কে আমাদের বুদ্ধিজীবীরা যেন চোখেই দেখছে না। সম্প্রতি বাংলাদেশের ঢাকা জেল সরিয়ে নেয়া হয়েছে কেরানীগঞ্জ। যে কারনে ’কেরানীগঞ্জ’  কিছুটা জনগণের মনোযোগে এসেছে। অনেক গুলো ইউনিয়ন নিয়ে কেরানীগঞ্জ। প্রতিদিন ঢাকার গুলিস্তানের লেগুনা ধরনের গাড়ি দিয়ে কেরানীগঞ্জের সাধারন জনগণ ঢাকার সাথে যাতায়াত এবং যোগাযোগ করে।

রাজধানী ঢাকার খুব কাছে এতো বড় একটা উপজেলার সাথে যোগাযোগটা যেন মহা জটিল এবং দূর্ভেদ্য। এই উপজেলার লোকজন কি পরিমান দূর্ভোগের মধ্য দিয়ে প্রতিদিন যাতায়াত করেন তারাই শুধু জানেন।

ঢাকা জেল স্থানান্তরণ করার ফলে সেখানে জনগনের যোগাযোগটা যেন দ্রুত গতিতে আরো বেড়ে গিয়েছে।প্রতিদিনের যাতায়াত ব্যবস্থায় প্রয়োজন যানবাহন এবং গাড়ি। জনগনের কল্যানে নিয়োজিত জন প্রতিনিধি থাকলেও এই উপজেলায় মানুষের কল্যানে নিয়োজিত সত্যিকারের মানুষ নেই।তা না হলে এতোদিনে জনগনের কল্যানে এবং সুবিধার্থে যাতায়াত ব্যবস্থা উন্নত করা হতো।

তাছাড়া কেরানীগঞ্জের ’মেইড ইন জিঞ্জিরা’ খ্যাত জিঞ্জিরা বাজারকে বাংলাদেশের কম-বেশি সবাই জানে। সঠিক মূল্যায়ন পেলে কেরানীগঞ্জের এই জিঞ্জিরা বাজার হয়ে উঠতে পারে সেরা শিল্প নগর। খুব অল্প শিক্ষিত লোকজন পুরোনো যন্ত্রপাতি দিয়ে যেসব জিনিস তৈরি করে তা সত্যিকার অর্থেই প্রশংসার দাবিদার। আর তারা সৃষ্টিশীলতা যে নৈপূণ্য দেখায় তা যদি সঠিক রক্ষনাবেক্ষন এবং পর্যাপ্ত ট্রেনিং দেওয়া যায় তাহলে এই অশিক্ষিত জনগন থেকেই বেড়িয়ে আসতে পারে সেরা উদ্ভাবক। পৃথিবী সেরা শিল্প নগর। সে জন্য চাই মানুষের সচেতনতা এবং সঠিক পদক্ষেপ।

আশা করি কর্তৃপক্ষের বিষয়টি দৃষ্টিগোচর হবে।

https://www.facebook.com/Nurun-Nahar-Lilian-1577383449206078/