ক্যাটেগরিঃ ভ্রমণ

 

image

‘আই অফ দ্য গভর্মেন্ট’ (Eye of the Government) খ্যাত কানাডার নিউ সিটি হল অনেকের কাছেই মনোমুগ্ধকর জায়গা। বছর কয়েক আগে বোনের বাসায় কানাডার মন্ট্রিয়ালে ঘুরতে গিয়েছিলাম। বরসহ বোনের পরিবারের সাথে দুই দিনের ট্যুরে টরন্টো। আমার ঘুরে ঘুরে চারপাশ আর পৃথিবীর মানুষের জীবনের গল্প দেখতে ভালো লাগে।

তখন আমার ভাগনি কুইন রবার্ট ভেল স্কুলের নবম গ্রেডের ছাত্রী। সেও ইতিহাস আর বিজ্ঞান পছন্দ করে। কিছু ইতিহাস তার কাছ থেকেই জানলাম।

এটি মূলত পুরনো সিটি হলকে পুনরায় স্থানান্তর করে নতুন রূপ দেওয়া হয়। পুরনো সিটি হল ছিলো ওল্ড চায়না টাউনের কাছে। ১৯৫০ সালে তা বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হয়। ১৯৫৮ সালে মেয়র নাথান ফিলিপস এক আন্তর্জাতিক আর্কিটেক্টচারাল প্রতিযোগিতা করেন নতুন সিটি হল ডিজাইনের জন্য। ফিনল্যান্ডের আরকিটেক্ট ভিলজো রেভেলের প্রস্তাবটি ৪২টি দেশের জমা দেওয়া ডিজাইন থেকে জয় লাভ করে। তারপর ফিনিস এই ডিজাইনারের ডিজাইনে করা ১৯৬৫ সালে নতুন সিটি হল খুলে দেওয়া হয়।

নিউ সিটি হলের ল্যান্ডস্ক্যাপ করেন রিচার্ড স্ট্রং এবং ইঞ্জিনিয়ার ছিলেন হানসকার্ল বানডেল। পুরনো সিটি হলটি তৈরি হয়েছিলো ১৮৯৯ সালে যা পরে মেয়র নাথান ফিলিপস স্কয়ারের কাছে সরিয়ে নেয়া হয়। বিশাল পরিকল্পনা এবং দূর দৃষ্টি নিয়ে তৈরি হওয়ার কারনে এই সিটি হলের ডাক নাম ছিলো ‘দ্য আই অফ দ্য গভর্মেন্ট”। দু:খজনক এটি পরিপূর্ন ভাবে তৈরি হওয়ার এক বছর আগে ডিজাইনার রেভেল মারা যায়। কিন্তু তার সৃষ্টি যুগ যুগ ধরে মানুষের চোখকে মুগ্ধ করে রেখেছে ।

ছবি: নিজের আই ফোন ৫ এ তোলা।
তথ্য: স্থানীয় কানাডিয়ান এবং উইকিপিডিয়া

 

নুরুন নাহার লিলিয়ান
সাহিত্য সম্পাদক
মহীয়সী নিউজ পোর্টাল।