ক্যাটেগরিঃ পাঠাগার

 

15250738_10207467431139129_8344429791503391393_o
সাদা কালো শব্দের নান্দনিকতায় নগরনাব্য। অজস্র কাব্যময় ভ্রমণ অভিজ্ঞতায় আর লেখকদের বর্ননায় সমৃদ্ধ নগর নাব্য ২০১৬। এটা নি:সন্দেহে বলা যায় ব্লগ.বিডিনিউজ২৪.কম  পরিবারের এক মহৎ উদ্যোগ। আমি ব্যক্তিগত জীবনে গল্প উপন্যাস লিখি। ২০০৬ সাল থেকে আমার লেখা উপন্যাস প্রকাশ হচ্ছে। ব্লগে নাগরিক সমস্যা নিয়ে যে কোনো লেখা গ্রহন করা হলেও গল্প-উপন্যাস গ্রহন যোগ্য নয়। তাই আমাদের মতো লেখকদের জন্য একটু কষ্ট থাকে। কিন্তু ভ্রমন ব্লগটি থাকাতে আর সেই কষ্টটি খুব বেশি প্রভাব ফেলতে পারে না। ২০১৫ সালের মার্চ মাস থেকে এই ব্লগে লিখছি। কোন প্রত্যাশা না করেই লিখে চলেছি। এই প্রথম একেবারেই অন্য রকম ভাবে ব্লগ.বিডিনিউজ২৪.কম আমাকে চমকিত করলো। নিজের লেখা প্রিন্ট বই দেখার আকুলতা বা আবেগ সবাই বুঝবে না।


নগর নাব্য ২০১৬ ভ্রমন সংকলনে সেরা ছয়টি ভ্রমন কাহিনিতে জাপান জীবনের অভিজ্ঞতায় আমার লেখা ভ্রমন কাহিনি নৈসর্গিক নান্দনিক নরক নবোরিবেতসু, হোক্কাইডো , জাপান প্রথমেই স্থান পেয়েছে। আমার সাথে আরও পাঁচ জন প্রগতিশীল এবং ভ্রমনপ্রেমী লেখকদের মধ্যে রোদেলা নীলার ’চায়ের দেশে দিনরাত্রি’, মো: আলাউদ্দিন ভূইঁয়ার ’আমাজন জঙ্গলে চারটি দিন’, একুশ তাপাদারের ’কেওক্রাডাং পাহাড়ে দূরন্ত পাহাড়ি মেঘ’, সৈয়দ আশরাফ মহি-উদ্-দ্বীন এর ’আমার দেখা আফগানিস্তান’ এবং শিমুল কিবরিয়ার ’অভাবিত নাফাখুম’ অসাধারন ভাবে উপস্থাপিত হয়েছে।

12717701_982510571833896_5940510995625459693_n
(সুন্দর নামের কাভারে নগর নাব্য)

প্রথম কাহিনি জাপানের ওয়ান্ডারল্যান্ড হিসেবে পরিচিত হোক্কাইডো আইল্যান্ডের এক বিখ্যাত জায়গা কে ঘিরে আমার সবপ্নময় অভিজ্ঞতা। “নৈসর্গিক নান্দনিক নরক নবোরিবেতসু” নামের এই কাহিনিতে ভৌগোলিক পরিচিতি এবং ইতিহাসের সাথে আমার পরিবারের সাথে নৈসর্গিক ভ্রমনের অপূর্ব অভিজ্ঞতার প্রকাশ। আশাকরি অনেকের কাছেই কাহিনি পড়ার সাথে সাথে জাপান ভ্রমনের পিপাসাটাও মিটে যাবে। জাপান ও প্রশান্ত মহাসাগরের মধ্যখানে জেগে উঠা হোক্কাইডো আইল্যান্ডের শত বছরের জানা অজানা কাহিনি। কল্পনায় ছুঁয়ে যাবে নিরবিচ্ছিন্ন সুন্দর হোক্কাইডো আইল্যান্ডের সৌন্দর্য।যা বহুকাল মানসপটে আপন মহিমায় রয়ে যাবে। এরপর আছে ব্লগার রোদেলা নীলার, ’চায়ের দেশে দিনরাত্রি’। বাংলাদেশের শ্রীমঙ্গলে লেখকের মা ও কন্যাকে নিয়ে অসাধারন ভ্রমনের অভিজ্ঞতা আর কাব্যিক বর্ননা। অত্যন্ত সুন্দরভাবে তিনি চায়ের দেশের সুন্দর বর্ননা দিয়েছেন। সেই সাথে সেখানকার নাগরিকদের কিছু সমস্যা এবং ভ্রমণ পর্যটকদের সমস্যাও তুলে ধরেছেন, যা অনেককে সচেতন করবে। তৃতীয় কাহিনিতে আছে ব্লগার মো: আলাউদ্দিন ভূইয়ার লেখা, ’আমাজন জঙ্গলে চারটি দিন’। ব্রাজিলের উত্তর পশ্চিমাঞ্চলে অবস্থিত আমাজোনাস প্রদেশেই আমাজন জঙ্গলের চিহ্ন পাওয়া যায়।
img_20161210_232219

img_20161210_232135

আর লেখক মার্কিন পর্যটকদের সাথে নানা রকম মজার অভিজ্ঞতা সহ অনেক দূর্লভ তথ্য উপস্থাপন করেছেন। খুব কম মানুষের ভাগ্য হয় আমাজন জঙ্গলের মতো জায়গা ভ্রমনের। অজানা পৃথিবীর অনেক অজানাকে তার নিজের অভিজ্ঞতায় তুলে এনেছেন। তারপরে আছে ব্লগার একুশ তাপাদারের  ‘কেওক্রাডং পাহাড়ে দূরন্ত পাহাড়ি মেঘ’। তার ভ্রমণ কাহিনি পড়লে জানা যায় পাহাড় ভ্রমণ শুধু পাহাড় দেখা নয় সেখানকার মানুষ, জীবন যাপন ও উপভোগ করার বিষয়। পুরো কাহিনিতে দূর্গম পাহাড়ি পথ আর দূর্দান্ত জীবনের গল্প। যা যেকোন পাঠক কে নির্ভেজাল আনন্দ দিবে।

এরপরে আছে ব্লগার সৈয়দ আশরাফ মহি-উদ্-দীনের ’আমার দেখা আফগানিস্তান’। লেখক অত্যন্ত সুনিপূনভাবে নিজের জীবন যুদ্ধ এবং আফগানিস্তানের শিহরণ জাগানিয়া কাহিনি উপস্থাপন করেছেন। পাঠক পড়তে পড়তে হয়তো আফগানিস্তানের যুদ্ধ আর অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যে মন হারাবে। সেখানকার ভাষা, খাদ্য,জীবনাচরন এবং সংস্কৃতিকে নিজের অনুভূতিতে অংকন করেছেন। গোটা পৃথিবীতে যুদ্ধের ভয়াবহতা, অর্থনৈতিক ক্ষতি এবং মানুষের জীবনে তার প্রভাব কে সত্যিকারের চিত্রকে তুলে ধরেছেন। প্রতি মূহূর্তে এই ভ্রমণ কাহিনি জীবনের বোধ কে নাড়া দিয়ে যাবে।

সবশেষ আছে ব্লগার শিমুল কিবরিয়ার ’অভাবিত নাফাখুম’। অসাধারণ বর্ননা আর টান টান উত্তেজনায় ভরা এই ভ্রমণ কাহিনি। তিনি খুব সুন্দর সহজ ভ্রমণের বিষয়বস্তু। ঢাকা -চিটাগাং আর চিটাগাং -বান্দরবন যাত্রার সহজ যোগাযোগের উপায় এবং নানা সম্ভাব্য প্রতিবন্ধকতার কথাও তুলে ধরেছেন। যা প্রতিটি পর্যটকের এমন নৈর্সগিকতায় ঝাপ দেওয়ার আগে জানা উচিত। রেমাক্রি, থানচি আর সাঙ্গু নদীর সুন্দর বর্ননা মানুষকে প্রকৃতির কাছে ছুটে যেতে বাধ্য করবে।
1471902_982507338500886_7349942685928441491_n

মানুষের ভেতরের একান্ত সুন্দর মনটা কে জাগাতে হলে প্রকৃতির কাছে, মানুষের কাছে আর জীবনের কাছে ছুটে যেতে হয়। তাই শারিরীক কিংবা অর্থনৈতিক অবস্থা না থাকলে একটি ভ্রমনের বই মানুষকে অনেক বেশি স্বপ্নিল আর সুখি করতে পারে। মানুষের ভিতরের মানবিকবোধের চর্চা আর ভালোবাসাকে আরও সুন্দর করে একটি সাধারণ ভ্রমণ। ব্লগ.বিডিনিউজ২৪.কম থেকে  ভ্রমণ পর্ব টিকে থাকুক যুগ যুগ ধরে। নিযুত কোটি মানুষের কাছে এর শুভ বার্তা পৌঁছে যাক।

আর এই শুভ উদ্যোগে ছিলেন শফিক মিতুল, সহ সম্পাদক জাহেদ- উর- রহমান, সম্পাদক মোনেম অপু, প্রচ্ছদে অনিন্দ্য রহমান আর প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী। সবার এই মহৎ উদ্যোগ ধারাবাহিকভাবে সমাদৃত এবং সমৃদ্ধ হোক। সেই সাথে জন্ম হোক অজস্র ভ্রমণ পাঠক এবং ভ্রমণ বইপ্রেমিক।

নুরুন নাহার লিলিয়ান
সাহিত্য সম্পাদক
মহীয়সী নারী বিষয়ক নিউজপোর্টাল।