নগরের সমস্যা আর সমাধানে ব্লগ সংকলন ‘নগর নাব্য- মেয়র সমীপেষু’

নুরুন নাহার লিলিয়ান
Published : 24 Feb 2017, 03:24 AM
Updated : 24 Feb 2017, 03:24 AM

ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম হলো নাগরিক সাংবাদিকতায় মত প্রকাশের এক আধুনিক প্লাটফর্ম। যেখানে একজন সচেতন সাধারণ নাগরিক তার সবটুকু স্বাধীনতা নিয়ে নিজের মতামত, চারপাশে ঘটে যাওয়া ঘটনা, শিল্প-সাহিত্য-সংস্কৃতি আর রাজনীতি, নিজের চিন্তা-ভাবনার প্রকাশ ঘটাতে পারে। এইক্ষেত্রে বাংলাদেশে নাগরিক সাংবাদিকতার প্লাটফর্মে বিডিনিউজ ব্লগের ভূমিকা সর্বজন স্বীকৃত। ধীরে ধীরে এই ব্লগ পরিবার বড় এবং সমৃদ্ধ হচ্ছে। দুই বছরের উপরে আমি এই ব্লগ পরিবারের একজন সদস্য। এই ব্লগের অন্যতম আকর্ষণ হল বছর শেষে নিজের লেখা মূল্যায়ন। যা পাওয়া যায় প্রিন্ট কপি ব্লগ সংকলনে।

২০১২ সাল থেকে ব্লগ সংকলন প্রকাশ হচ্ছে। বিভিন্ন সময়ে ব্লগ সংকলন নানা রূপে প্রকাশ হয়েছে। এক ব্লগে হাজার রকমের ব্লগার এবং মতবাদের এক অভিন্ন সেতু বন্ধন। ব্লগারদের বিচিত্র সব লেখা আর চিন্তার সম্মিলন প্রয়াস ব্লগ সংকলন। ২০১৬ সালের ব্লগ সংকলনটি ছিল ছয়টি ভিন্ন ভিন্ন দেশ বিদেশের ভ্রমণ কাহিনী নিয়ে ভ্রমণ সংকলন। সেখানে আমার লেখা জাপানের হোক্কাইডো আইল্যান্ডের উপর ভ্রমণ কাহিনী স্থান করে নেয়। সে সংকলনটিও পাঠককুলে ব্যাপক জনপ্রিয়তা পায়।

আর এই বছরের সংকলন নগর নাব্য সম্পূর্ণ আলাদা দৃষ্টি ভঙ্গি এবং নতুন চিন্তা ভাবনা নিয়ে প্রকাশ হয়েছে। ব্লগাররা তাদের চারপাশে ঘটে যাওয়া নানা সমস্যাকে তুলে ধরেন সাহসী কলমের ছোঁয়ায়। নাগরিক নানা সমস্যা যা অনেকের সাথেই মিলে যায়। আবার কিছু সমস্যা হয়ত অনেকের জানা নেই। সকল ধরনের নাগরিক সমস্যা এবং সমাধানের খোঁজে ব্লগার বছর জুড়ে যে রিপোর্ট বা প্রতিবেদন তৈরি করেছেন সেগুলোর সমষ্টিই নগর নাব্য– মেয়র সমীপেষু ২০১৭।

মোট ২৫ টি রিপোর্ট নিয়ে তৈরি হয়েছে এবারের নগর নাব্য। প্রথমেই ছিল নারায়ণগঞ্জ নিবাসী নিতাই বাবুর। তিনি তুলে ধরেছেন নারায়ণগঞ্জের ময়লার স্তুপ আর যানজট সমস্যা নিয়ে। যে সমস্যাটা হয়তো বাংলাদেশের শহর-গ্রাম সব জায়গারই একই দৃশ্য। যেখানে সেখানে ময়লা ফেলা রোধকল্পে কঠিন শাস্তির বিধান বা প্রয়োগ করতে হবে। নাগরিক সচেতনতা মূলক পোস্ট। এরপরে আছে আমার একটি লেখা। হাজিগঞ্জের পশ্চিম হাটিলা গ্রামের ভয়াভহ ভাঙ্গা রাস্তা-ঘাট এবং জনদুর্ভোগ নিয়ে। আমি বিশ্বাস করি পশ্চিম হাটিলা গ্রামের কথা হয়তো অনেকেই জানেনা। এই নামে কোন ইউনিয়ন আছে তা অনেকের জানার কথা নয়। যেখানে অল্প শিক্ষিত লোকজন ঘরে ঘরে থাকলে নাগরিক সচেতনতার অভাব আছে। জনগণের প্রতি প্রশাসনিক অবহেলায় গ্রামটা আজও অন্ধকারে। যেখানে নিত্যদিন ঘটে যাওয়া সমস্যাগুলো নগর প্রধান বা গ্রাম প্রধানের কাছে পৌঁছায়না। কিংবা রক্ষকই ভক্ষক।

ময়মনসিংহের মনোনেশ দাস তুলে ধরেছেন শহর ভাঙ্গা গড়ায় বিলুপ্তির পথে প্রত্নতত্ত্ব আর স্থাপনা। পুরনো স্থাপনা আর ঐতিহ্য রক্ষায় আলাদা ধরনের তিনটি সুন্দর লেখা আছে সুমন দে, আইরিন সুলতানা এবং রোদেলা নীলার। বাংলাদেশে চাঁদাবাজি একটা বড় সমস্যা, আর ভিন্ন ভিন্ন চাঁদাবাজির ঘটনা নিয়ে লিখেছেন ব্লগার মাহবুবুল আলম এবং ফারদিন ফেরদৌস। এরপর ওভার ব্রিজ, পাবলিক টয়লেট, রেল লাইন সমস্যা, বাস স্ট্যান্ড দখল ইত্যাদি নানা রকম সমস্যা নিয়ে লিখেছেন রিফাত কান্তি সেন, আতা স্বপন, শফিক মিতুল, নুর ইসলাম রফিক, আশরাফুল আলম, সজিব হোসাইন, তানজির খান, জয়নাল আবেদিন, কাজী রাশেদ সহ অনেকে। যে সমস্যাগুলো নাগরিক জীবন-যাপন কে দুর্বিষহ করে তুলেছে। যে সমস্যাগুলোর সমাধান অত্যাবশ্যক।

এই বছরে সর্বাধিক পঠিত ব্লগগুলোর মধ্যে ছিল উৎপল চক্রবর্তীর কুমিল্লার মাতৃভান্ডার রসমালাই, একটি বিশ্ব রেকর্ড এবং জিআই নিবন্ধন ব্লগটিও। ভিন্ন ধরনের এই তথ্য বহুল লেখাটি পাঠকের কাছে বেশ সাড়া জাগিয়েছে।

গত ১৬ ফেব্রুয়ারি ছিল রাজধানীর শুক্রাবাদে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের যৌথ আয়োজনে দিনব্যাপী অনুষ্ঠান। দুই পর্বে বিভক্ত এই অনুষ্ঠানের সকালে ছিল নগর প্রধানের সাথে ব্লগারদের মতবিনিময় এবং নাগরিক সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেওয়া, সেরা ব্লগার সম্মাননা। এবারের ব্লগ সম্মাননা পান বগ্লার নিতাই বাবু।

এরপর নগর নাব্য- মেয়র সমীপেষু ২০১৭ এর মোড়ক উন্মোচন করেন ঢাকা দক্ষিণের সম্মানিত মেয়র সাইদ খোকন। সেই সাথে আরও উপস্থিত ছিলেন তথ্য কমিশনার সম্মানিত মোহাম্মদ গোলাম রহমান, আর্টস ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক কবি নুরুল হুদা, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সম্মানিত শিক্ষক আব্দুস সোবহান সহ অনেক জ্ঞানী ব্যক্তিবর্গ। মধ্যাহ্ন বিরতির পরে হয় নাগরিক সাংবাদিক কর্মশালা। যেখানে শিক্ষার্থীদের সাথে নাগরিক সাংবাদিকরাও উপস্থিত ছিলেন।

সর্বোপরি এবারের নগর নাব্য এবং নগর নাব্যকে কেন্দ্র করে সকল আয়োজনও ছিল বেশ আকর্ষণীয়। নগর নাব্য ২০১৭ এর সম্পাদনা কমিটিতে ছিলেন সম্পাদক শ্রদ্ধেয় নাজনীন খলিল এবং সহ সম্পাদক হিসেবে ছিলেন ব্লগার আনা নাসরীন, জুলফিকার জুবায়ের, কাজী শহীদ শওকত এবং ব্লগ সম্পাদক আইরিন সুলতানা। সকলের নিরলস প্রচেষ্টা বেশ প্রশংসনীয়।

নগর নাব্যের পাঠকও দিনে দিনে বেড়ে চলেছে। আশাকরা যায় সামনে নগর নাব্য আরও অনেক বেশি সমৃদ্ধ আর আকর্ষণীয় হয়ে পাঠকের কাছে উপস্থাপিত হবে। সমস্যা আর সমাধানে যেমন নগর নাব্যের ভূমিকা থাকবে। ঠিক তেমনি দেশ বিদেশের জানা-অজানা বিষয়কে তুলে ধরে সব সময় নগরের আর নাগরিকের আত্মার-আত্মীয় হয়ে থাকবে।

নুরুন নাহার লিলিয়ান
নির্বাহী সম্পাদক
মহীয়সী নারী বিষয়ক নিউজ পোর্টাল
ইমেল – nurunnahar327@gmail.com