ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

ইমেল মার্কেটিংকে অনেকেই মনে করে থাকেন খুবই সহজ একটি কাজ কিন্তু আসলেই মোটেই তা নয়। ইনবক্সিং ছাড়া ইমেল ক্যাম্পেইন করে কোন লাভ নাই। শতকরা ৮০% ইমেল অপেন হওয়ার সম্ভাবনা থাকে যদি আপনার ইমেল ইনবক্সে পাঠাতে পারেন। এজন্য অবশ্যই অনেক কিছু জানা থাকতে হবে। অন্য পর্বে তা নিয়ে বিশদ আলোচনা করব। এই পর্বে সেরা ১০টি ইমেল মার্কেটিং সাইটের লিষ্ট তুলে ধরব।

তবে আবারও বলে রাখছি, ইমেল মার্কেটিং করার আগে কেন ইমেল স্পাম করে? কেনই বা সারভার ব্লক করে? কিভাবে সাবসক্রাইভ ইমেল লিষ্ট কালেক্ট করতে হয়? কিভাবে ক্যাম্পেইন করলে স্প্যাম হবে না? আনসাবক্রাইবার লিংক কিভাবে এড করতে হয়? ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে যথেষ্ট জ্ঞান ছাড়া এসব সাইটে ইমেল মার্কেটিং শুরু করলে আপনি ব্যান বা ব্লক হতে পারেন যে কোন মুহুর্তে। যারা এসব বিষয়ে যথেষ্ট জ্ঞান রাখেন তাদের জন্য ১০টি ইমেল মার্কেটিং প্লাটফরম নিচে তুলে ধরছি।

1. Mailchimp: মেইলছিম্প সর্বাধিক ব্যবহৃত ও সার্ববিশ্বেই সর্বাধিক জনপ্রিয় ইমেল মার্কেটিং প্লাটফরম। এই প্লাটফরমের এতো জনপ্রিয়তার প্রধান কারণ হলো এরা প্রথম মাসে ১২ হাজার পর্যন্ত ফ্রি ইমেল মার্কেটিং করতে দেয়। তবে সাবসক্রাইব লিষ্টে ২ হাজারের বেশী ইমেলে ক্যাম্পেইন করতে পারবেন না। তাদের ট্রামস এন্ড কন্ডিশনের একটু ভুল হলেই একাউন্ট ব্লক। আপনি ফেইক ইমেইলে ক্যাম্পেইন করতে পারবেন না। একটানা ৩টির ইমেল বাউন্স করলেই এরা একাউন্ট ব্লক করতে দেখা যায়। তাই এই প্লাটফরমে কাজ করার পূর্বে অবশ্যই পর্যাপ্ত অভিজ্ঞতা নিয়ে কাজ শুরু করা উচিত।

mail-chimp

2. CampaignMonitor: এই প্লাটফরমে আপনি মাত্র ৯ ডলার দিয়ে ক্যাম্পেইন শুরু করতে পারবেন। মাসে ৫০০ সাবসক্রাইবারের কাছে ২৫০০ ইমেল সেন্ড করতে পারবেন। অন্যান্য সাইটের মতো কন্ডিশন থাকলেও সব থেকে বড় প্লাস পয়েন্ট হচ্ছে সহজে এর টুলস ও ফিচারসমূহ ব্যবহার করতে পারবেন।

campaign-monitor

3. Interspire: এই মার্কেটপ্লেসটি বিশ্ববিখ্যাত ইন্টারস্পেয়ারের সকল সার্ভিস দিয়ে থাকে খুবই সীমিত টাকায়। তাছাড়া বাউন্স ইমেইলের জন্য সারভার ব্লক করে দেয়া কিংবা অন্যান্য ইমেল মার্কেটিং কন্ডিশন খুব শক্তভাবে দেখা হয় না। ১০ হাজার ইমেল সেন্ড করতে পারবেন মাত্র ৬ ডলারে। এজন্য ১০ হাজার সাবস্রকাইবার ইমেল ব্যবহার করতে পারেন আবার আনভেরিফাইড ইমেল লিষ্টও ব্যবহার করতে পারবেন। তাছাড়া ইমেল মার্কেটিং অনলাইন ট্রেনিং নিতেও পারেন। আকর্ষনীয় সব অফার পেতে এদের ব্লগ সাইট ভিজিট করতে পারেন।

interspire

4. EmailBrain:  এই সাইটটিও খুবই জনপ্রিয়। তবে সব সময় এদের সার্ভিস পাওয়া যায় না। প্রতি মাসে একটি নির্দিষ্ট সংখ্যক কাষ্টমার পাওয়ার পর এদের সার্ভিস অফ থাকতে দেয়া যায়।

email-brain

5. StreamSend: প্রথম মাসে এরা ২০০ ইমেল ফ্রি সেন্ড করতে দেয়। এদের প্রিমিয়াম সার্ভিসের মধ্যে রয়েছে ২০ ডলারে ৫০ হাজার ইমেল সেন্ড করার সুযোগ। ইমেল মার্কেটিং করার সকল আপডেট ফিচার ও সার্ভিস এই প্লাটফরম থেকে ব্যবহার করতে পারেন। ইমেইলে সহজে ভিডিও এড করা ইত্যাদি পাওয়ারফুল ও এডভান্স সার্ভিস এদের রয়েছে।

stream-send

6. MadMimi: সহজ ও আকর্ষনীয় ইমেল মার্কেটিং করতে এই প্লাটফরমটি বেচে নিতে পারেন। ১০০ কন্ট্রাক্ট এ ক্যাম্পেইন সেন্ডিং চার্য ফ্রি। দৃষ্টিনন্দন সব ইমেল টেমপ্লেট রয়েছে এদের গ্যালারীতে।

madmimi

7. BenchMarkeMail: এই সাইট থেকে বিনামূল্যে ২ হাজার ইমেল ক্যাম্পেইন করতে পারবেন। তবে সব সময় এই ফ্রি সার্ভিসটি পাওয়া যায় না। ৬০০ কন্ট্রাক্টে আনলিমিটেড ইমেল মাত্র ১২ ডলারে সেন্ড করতে পারবেন। এই সাইটিও অনেক জনপ্রিয় একটি সাইট। কেননা এরা একটি নির্দিষ্ট সংখ্যক ক্লায়েন্টের কাছে অনলিমিটেড ইমেল সেন্ড করার সুযোগ দিয়ে থাকে।

post-email

8. GetResponse: জনপ্রিয়তা ও সার্ভিসের দিক থেকে ইমেল মার্কেটিং প্লাটফরম হিসেবে এদের অবস্থান দ্বিতীয় সর্বোচ্ছ। প্রফেশনাল ইমেল মার্কেটাররা মেইলছিম্প এর পরেই এই মার্কেটপ্লেসকে তাদের ইমেল মার্কেটিং কাজের জন্য প্রছন্দের ক্ষেত্র মনে করেন।

get-response

9. ConstantContact: ইমেল মার্কেটিং সার্ভিসের দিক থেকে এই প্লাটফরমের কথা প্রায়ই শুনা যায়। ৬০ দিনের জন্য এরা ফ্রি ট্রায়াল করার সুযোগ দিয়ে থাকে। সার্ভিসের মান দিন দিন এরা যেভাবে বাড়াচ্ছে তাতে খুব শিঘ্রই এরা আরো প্রথমদিকে চলে আসার সম্ভবনা থাকছে। ইমেল মার্কেটিং এর পাশাপাশি ইভেন্ট মার্কেটিং, অনলাইন সারভে, সোসিয়াল মার্কেটিং সার্ভিস দিচ্ছে।

constant-contact

10. GraphicMail : আপনার ইমেইলে যদি দৃষ্টিনন্দন সব গ্রাফিক্স এর কাজ থাকে তবে এই প্লাটফরমটি আপনার জন্যই। ফ্রি ট্রায়াল হিসেবে ১৫ দিনের জন্য এদের ক্লায়েন্ট প্যানেল ঘুরে আসুন।

graphic-mail

এছাড়াও জহো ক্যাম্পেইন, সেন্ডইন ব্লো, আই কন্ট্রাক্ট, এওয়েভার ইমেল মার্কেটিং প্লাটফরমেরও অনেক জনপ্রিয়তা রয়েছে।

আমার সাথে ফেইসবুকে যোগাযোগ করুন: ফেইসবুক
হোয়াটস এপ নাম্বার : 01718023759