ক্যাটেগরিঃ সেলুলয়েড

 

বাংলা সিনেমার এক সময়ে খুব ভক্ত ছিলাম প্রায়ই স্কুল পালিয়ে সিনেমা দেখতাম। আমার প্রিয় নায়ক ছিল সালমান শাহ, রিয়াজ ও রুবেল। সিনেমার মান কমে যাওয়ায় এখন আর দেখা হয়না। তবে সম্প্রতি নায়ক আবদুল জলীল অনন্তর সিনেমার কিছু টেলপ দেখি ইন্টারনেট এর কল্যানে। কিছু গান দেখি যা খুব ভাল চিত্রায়ন। পারর্ফম ভাল ছিল। তবে ব্লগ এবং ফেসবুকে জলীল সাহেব কে নিয়ে কিছু দুষ্ট ছেলেদের ব্যাঙ্গ-বিদ্রুপ চলতে থাকে।

অনেক ব্লগার অবশ্য তারে নিয়ে ভাল কিছু পোষ্ট দেয়। তেমনী এক পোষ্টে আমি কৌতুহলি হয়ে কমেন্ট করি উনি কোন জলীল?
তখন পোষ্টদাতা থাপ্পর দিয়ে আমার কান গরম করে ফেলবেন বলে হুমকি দেয়। জবাবে আমি লিখি ভাই এর পর থেকে হেলমেট পরে ব্লগিং করবো।
যাইহোক আমি টিভি সাধারণত দেখিনা। বই আর পত্রিকা ব্লগ, ফেসবুকে অবসর কাটাতে পছন্দ করি।
ঈদের পরে একটি স্যাটালাইট চ্যানেলে দেখি আবদুল জলীল অনন্ত সাহেব তার সহকর্মি নায়িকা বর্ষাসহ উপস্থিত হয়েছেন।
বাসায় একা থাকায় নিরবিচ্ছিন ভাবে আমি অনুষ্ঠান টি দেখতে থাকি। চতুর উপস্থাপক অনন্তর জন্য ফাদ পেতে প্রশ্ন করতে থাকেন আর অনন্ত সেই ফাদে পা দেন। যেমন একজায়গায় উপস্থাপক জানতে চান নায়ক হিসেবে আপনি দশের মধ্যে নিজেকে কত দিবেন? উত্তরে অনন্ত বলেন ৮ দিবো কেননা আমার বাংলা উচ্চারন ও অভিনয় এখনও ভাল হয়নি। একই প্রশ্নের উত্তরে নায়িকা বর্ষা বলেন, নিজেকে নিজেই কেন মার্ক দিবো? আমার অডিয়েন্স যা দিবে তাই সঠিক।

অন্তর ভেতরে সরলতা রয়েছে। তার আত্ম-অহংকার রয়েছে। তার শিক্ষাগত যোগ্যতা আমি জানিনা। তবে অনেক শিক্ষিত মানুষও ভুলভাল উচ্চারন করেন আঞ্চলিক ভাষা ব্যবহার করেন । যেমন আমাদের স্পিকার হামিদ সাহেব, সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান। তবে তাদের প্রখর বাক্তিত্ব কারনে চোখে লাগেনি। কিন্ত জলীল সাহেব একজন নায়ক। তিনি যখন পর্দায় ডায়লগ দিবেন তা মুহুর্তেই বিশ্বব্যাপি ছড়িয়ে পড়বে।

তাই আমার মনে হয় তিনি জিমে যাওয়া নিয়ে যেভাবে সিরিয়াস টেনিং করার কথা বললেন তার উচিৎ উচ্চারন শেখার জন্য কোথাও ভত্তি হওয়া।

তারমত পয়সাওয়ালা লোকের সিনেমায় খুব প্রয়োজন। তার সাহস আর খরচের হাত ভাল। আশা করি তিনি একদিন আমাদের সিনেমাকে অনেক দুর নিয়ে যাবেন।
তবে বন্ধুদের বলবো সিনেমায় করুন অবস্থা চলছে এই সময়ে আসুন আবদুল জলীল অনন্তকে সাপোর্ট করি। কেননা সাকিব খানের চেয়ে সে অনেক ভাল। আমাদের সিনেমায় নায়ক সংকট চলছে। তিনি দূর্বলতা কাটিয়ে ফেলবে এবং দেশ জয় করবেন এমন স্বপ্ন দেখছি।