ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

দেশের প্রথম নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ওয়ান্ডারফুল পাবলিসিটি মেশিন বলে অভিযুক্ত করলেন অর্থমন্ত্রী আবুল মাল।ড. মুহাম্মদ ইউনূস দেশে-বিদেশে যা বলে বেড়াচ্ছেন,সবই অসত্য এবং তাঁর মধ্যে পুরোপুরি সত্যতা নেই।সরকারের একমাত্র সমস্যায় ড. ইউনূস।এবং তার কারণে দেশের বিনিয়োগ কমে গেছে।সরাসরি বিদেশি বিনিয়োগ হচ্ছে না।বিনিয়োগের অভাবে মরে যাচ্ছেন আবুল ভাই।

যেই অর্থমন্ত্রী ব্যাংকিং খাতের সবচেয়ে বড় ৪০০০ হাজার কোটি টাকা (হলমার্ক) কেলেঙ্কারিকে তেমন কিছু না বলে উৎসাহ দেন।তার কাছে থেকে এর চেয়ে বেশি কি আশা করা যায়?

গ্রামীণ ব্যাংকের মাত্র ৩ শতাংশ মালিকানা নিয় সরকার যে, নাটক করেছে তা কোন ভাবেই গ্রহন যোগ্য নয় আমাদের কাছে। বয়সসীমা অতিক্রান্ত হওয়ার কারণ দেখিয়ে দেশের প্রথম নোবেল বিজয়ীকে কেন অব্যাহতি দিলেন?ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের কমিটিতে ইউনূসের নাম প্রস্তাব করা হলেও তা প্রত্যাখ্যান করেছেন।এবং তার পক্ষে গ্রহন যোগ্য যুক্তি দেখাতে পারেন নি।আমার মতে বর্তমান অর্থমন্ত্রীর স্থানে ড. মুহাম্মদ ইউনূস অর্থমন্ত্রী হলে আরো ভাল কাজ করতে পারবেন।

ড. মুহাম্মদ ইউনূসের সুনাম ও পরিচিতি দেশের উন্নয়নের কাজে লাগাতে পারতেন।এবং বিশ্বের কাছে আমাদের দেশের ভাবমূর্তি আরো ইতিবাচক হতো।তা না করে, তাকে প্রতিপক্ষ ভেবে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে অব্যাহতি দিলেন।আমরা যদি আমাদের দেশের নোবেল বিজয়ীকে সন্মান না করি, তাহলে অন্যরা তাকে সন্মান করবে না।সবকিছু নিয়ে রাজনীতি করা ঠিক না।অন্যথায় জনতার কাছে আপনাদের ভাবমূর্তি আরো নষ্ট হবে।

দেশের গুরুত্বপূর্ণ পদ্মা সেতুর কাজ শুরু হবার আগে দুর্নীতির অভিযোগে অর্থায়ন বন্ধ করেছে বিশ্ব ব্যাংক।এবং আভিযোগের তীর আপনাদের মন্ত্রী ও উপদেষ্টা বিরুদ্ধে।হলমার্ক কেলেক্কারির সাথে সংশ্লিষ্টতা অভিযোগ আছে প্রধানমন্ত্রীর স্বাস্থ্য উপদেষ্টা মোদাচ্ছের আলীর বিরুদ্ধে।

শেয়ার বাজার কেলেঙ্কারির জন্য দায়ী কে?হলমার্ক কেলেঙ্কারির জন্য দায়ী কে?রেলের কেলেঙ্কারির জন্য দায়ী কে? পদ্মা সেতু কেলেঙ্কারির জন্য দায়ী কে? কেলেঙ্কারির দায় আপনার ও বর্তমান সরকারের।এর দায় আপনি এড়াতে পারেন না।এতো গুলো কেলেঙ্কারির পরও দেশে কিভাবে বিদেশি বিনিয়োগ আশা করেন?কারণ শেয়ার বাজার,হলমার্ক,রেলের ও পদ্মা সেতু কেলেঙ্কারি নিয়ে দেশে ও বিদেশে আপনাদের ভাবমূর্তি অনেক নেতিবাচক।অন্যদের উপর দোষ চাপানোর চেষ্টা করবেন না। ড. মুহাম্মদ ইউনূস আশা করি যাবতীয় বিষয়ে জাতির কাছে তার বক্তব্য তুলে ধরবেন।