ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

প্রায় ১৩ দিন মৃত্যুর সঙ্গে লড়ে আজ শনিবার স্থানীয় সময় ভোর চারটা ৪৫ মিনিটে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন গণধর্ষণের শিকার মেডিকেল-ছাত্রী চলে গেলেন না ফেরার দেশে।

উল্লেখ, গত ১৬ ডিসেম্বর রাতে দক্ষিণ দিল্লির চলন্ত বাসে ২৩ বছর বয়সী ওই মেডিকেল ছাত্রী গণধর্ষণের শিকার হন। এরপর ওই তাকে ও তাঁর ছেলেবন্ধুকে প্রচণ্ড মারধর করে ধর্ষণকারীরা। তার বন্ধুকে রড দিয়ে বেধড়ক পেটায় এবং চলন্ত বাস থেকে তাঁদের ফেলে দেওয়া হয়। এরপর ওই ছাত্রীকে নয়া দিল্লির সফদরজং হাসপাতালে ভর্তি করা হয়। ১০ দিন ধরে ওই হাসপাতালে চিকিত্সার পর অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিত্সার জন্য তাঁকে ২৭ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

তার মৃত্যুর ঘটনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী গভীর শোক প্রকাশ করেছেন। এবং নয়াদিল্লিতে লক্ষ লক্ষ মানুষ রাস্তায় নেমে শোক ও প্রতিবাদ জানাচ্ছে। মৃত্যুর পর নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লিতে। এবং বরাবরের মতো আজও ১৪৪ ধারা জারি আছে।

আজ আর শোক নয়, আজ শুধু প্রতিবাদ ঐ সব কাপুরুষদের বিরুদ্ধে। আর কোন মা, বোনকে যেন আর এভাবে চলে যেতে না না হয়। ভারতের মানুষের মত আমাদের আরো প্রতিবাদি হতে হবে। এই দুঃসংবাদ যেন আমাদের জেগে উঠার হাতিয়ার হয়। সত্যিই আজ নিজেকে পুরুষ হিসেবে অপরাধী মনে হয়! ক্ষমা কর বোন আমাদের!!