ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

বিডিনিউজ২৪ ব্লগে লিখছি প্রায় ছয় মাস হবে। ছয় মাসে খুব বেশি আসা হয়নি, অ্যামন না যে আমি পিসির সামনে বসি না, আসলে অন্যান্য পেইজ খুলে বসে থাকি তবুও বিডিনিউজ ব্লগে আসা হয়না। কারণটা ব্লগ অথরিটি অথবা কোন ব্লগারদের সাথে দ্বন্দ্বের কারণে না, কারণটা এই ব্লগের ইউজার ইন্টারফেস, পেইজ লোডিং টাইম, সুযোগসুবিধা ইত্যাদি বিষয়ে নেতিবাচক মনোভাব।

প্রথমে ইউজার ইন্টারফেস নিয়ে কিছু বলি। আমি জানি আমার মতো আরো অনেক পাঠক আছেন যারা প্রথমেই ইন্টারফেসের দিকে নজর দেন। ব্লগটার ব্যানারটা ক্যামন, ব্লগারদের পোষ্ট কীভাবে দেখাচ্ছে, কী কী কন্টেন্ট আছে, ফোন থেকে পড়া যাচ্ছে কিনা ইত্যাদি তারা লক্ষ্য করেন। সম্ভবত একারণেই অন্যান্য ব্লগের ডেভেলপাররা তাদের ডিজাইনে বিভিন্ন বিষয় ফোকাস করেন। আমি বিডিব্লগের ইন্টারফেসের রেটিং করলে তা হবে ২/১০। প্রথমেই ব্যানার নিয়ে বলি। ব্যানার/লোগো হিশেবে “bdnews24.com ব্লগ” খুবই উদ্ভট, অদ্ভুত। তার উপর জেপিজি ফরমেটে হওয়ায় ডাটা সেভ মোডে যারা ব্রাউজিং করেন তাদের ব্রাউজারে ব্যানারটি দেখায় ইস্কুলের কোন বাচ্চার আঁকা ব্যানারের মতন। ব্যানার হওয়া উচিৎ ছিলো আকারে একটু বড় (ওয়াইডথ), সম্পুর্ন বাঙলা ভাষায়। এরপর ব্যানারের নিচের অংশটুকু দ্যাখা যাক। আমি জানি না অন্যদের কাছে ক্যামন লাগে
1

এই ট্যাবটা, আমার কাছে ব্যানারের চেয়েও বিশ্রী লাগে এই পেইজ ট্যাবটা। আমি জানি না ব্লগ টিমম কী মনে করে অ্যামন গাড় রঙের ব্যাকগ্রাউন্ড ব্যবহার করেছেন ট্যাবে। রঙটা চোখে লাগে, ডেভেলপারের উচিৎ ছিলো চোখে লাগে না অ্যামন একটা রঙ ব্যবহার করা ব্যাকগ্রাউন্ডে – য্যামন হালকা নীল।

এরপরের অংশ, যেখানে স্টিকি করে রাখা হয় কোন একজন ব্লগারের পোষ্ট, সেই পোষ্টের সাথে যে ছবিটি দেয়া হয় সেটি প্রয়োজনের তুলনায় অনেক বড় (হাইট) দেয়া হয়েছে। এরপর পোষ্টের কিছু তথ্য যেখানে দেয়া দরকার, সেখানে কিছু না দিয়ে শুধু শিরোনাম আর ছবি দেয়াটা অবিবেচকের কাজ। আমার প্রস্তাব, স্টিকি পোষ্টের কিছু বক্তব্যের স্পেস রেখে তার নিচ যে ছয়-সাতটি পোষ্টের শিরোনাম দেয়া হয়, তা বাদ দেয়া হোক। তাতে স্টিকি পোষ্টের বিষয়বস্তু সম্পর্কে ধারণা পাওয়া যাবে। নিচের ছয়-সাতটি পোষ্ট রাখার প্রয়োজন নাই। খুব বেশি দরকার মনে করলে সর্বোচ্চ তিনটি পোষ্ট রাখা যেতে পারে।

ব্লগারদের সাম্প্রতিক পোষ্ট যেই কলামটিতে দেয়া হয়, সেই কলামের ওয়াইডথ আরো বাড়ানো উচিৎ বলে আমি মনে করি, সাথে পোষ্টের প্রথম ৫০-৬০ শব্দের পরিবর্তে সর্বনিম্ন ১০০ শব্দ আসা উচিৎ। পোষ্ট ক্যাটাগরি ও ব্লগারের নাম এবং পোষ্টের শিরোনামের স্থান পরিবর্তন করা উচিৎ, আগে শিরোনাম, পরে ব্লগারের নাম ও ক্যাটেগরি। হোমপেইজের পোষ্টে ব্লগারের ছবি দেয়া দরকার আছে বলে মনে করি না।

মাঝখানে ফটো পোষ্টগুলো রাখার প্রয়োজন আছে বলে আমি মনে করি না, রাখলেও “সর্বাধিক পঠিত ও সর্বাধিক আলোচিত” ট্যাবের জায়গায় ফটোব্লগ দেয়া প্রয়োজন। এই ট্যাবটি রাখা মানে পুরাতন পোষ্টের উপর বেশি নজর দেয়া, পুরাতন পোষ্টের বদলে হোমপেইজে নতুন পোষ্টের উপর গুরুত্ব দেয়া উচিৎ। আমার প্রস্তাব, কলাম হবে দুইটি, বামপাশে নতুন পোষ্ট, ডানপাশের প্রথমে ২টি ফটোব্লগ, এর নিচে ২টি অডিও পডকাস্ট। এর নিচে বিডিনিউজ২৪.কম ও গ্লোবাল ভয়েস একত্রীকরণ করে দুইটি পোষ্ট থাকবে। বামপাশে শুধু নতুন ব্লগপোষ্ট।

এর নিচে
2

যেই ট্যাবটি আছে সেই দুটি ট্যাব কোন আপত্তি ছাড়াই বাদ দেয়া উচিৎ, কারণ এই ট্যাব দুইটি ব্লগের কোন কাজে আসছে না। এই দুইটি রাখা মানে ব্লগেও নিউজসাইটের উপর গুরুত্ত্ব দেয়া।

ব্যানারের নিচে সেখানে একবার
3

ট্যাবটি দেয়া হয়েছে, সেখানে আবারও তা দেয়ার দরকার আছে? দরকার না থাকলে নিচে এই ট্যাবটি আবার রাখা হলো ক্যানো? এটাই বাদ দিন।

আবারও রঙের প্রসঙ্গ। পেইজের শেষে আবারও বিশাল হাইটে কটু রঙের ব্যকগ্রাউন্ড ক্যানো? চোখে লাগে না অ্যামন কোন রঙ ব্যাকগ্রাউন্ডে দিন। প্রতিটি ক্যাটেগরির ব্যাকগ্রাউন্ডেও হালকা রঙ দিন।

ফটোব্লগের সংখ্যা ও অডিও পডকাস্ট কমালে পেইজ লোডিং টাইম এমনিতেই কমে আসবে, আলাদা করে কিছু বলার নেই।

সুযোগসুবিধার বাড়ানোর মধ্যে প্রথমেই থাকবে মোবাইল ফোন থেকে মন্তব্য দ্যাখা ও মন্তব্য করার সুবিধা দেয়া। খুবই আশ্চর্যের বিষয় একটা ব্লগপোস্টে কে কী মন্তব্য করছে তা ফোন থেকে দেখাই যায় না! আমি নিশ্চিত আমার মতো আরো অনেকেই আছেন যারা বাসার বাইরেও ব্লগে ঘুরে বেড়ান, অথচ তারা মন্তব্যগুলো দেখতেই পারছে না। ব্লগ টিমের কাছে ফোন থেকে অন্তত মন্তব্য দেখায় সুবিধা দেয়ার দাবী জানাই।

পিসি থেকে কারো মন্তব্যের উত্তর দেয়ার সময় একটি টেক্সট ইনপুট বক্সই ব্যবহার করতে হয়। প্রথমে যিনি মন্তব্য করেছেন তার মন্তব্যের উত্তর দেয়ার সময় কী লিখেছেন তা দ্যাখার জন্য বারবার স্লাইড করে উপড়ে উঠতে হয়, যা খুবই বিরক্তিকর। প্রত্যেক মন্তব্যের উত্তর দেয়ার জন্য “জবাব দিন” এ ক্লিক করলে যেন মন্তব্যের নিচেই ইনপুট বক্স আসে তার ব্যবস্থা করবেন।

ব্লগ টিমের কাছে আরো একটি দাবী জানাই, দয়া করে মডারেশন একটু শিথিল করুন। আর ব্লগারদের বলছি, আপনারা দয়া করে পোষ্টের সাথে প্রাসঙ্গিক মন্তব্য করবেন।

আমার মনে হয়েছে ইন্টারফেস আর সুযোগসুবিধায় পরিবর্তন আনলে সবার জন্য ভালো হবে। দেখি ব্লগ টিম সাড়া দেয় কিনা!