শাহবাগ আন্দোলনকর্মী, অনলাইন অ্যাকটিভিস্ট রাজীবকে (থাবা বাবা) হত্যার প্রতিশোধের শপথ নিতে চলে আসুন শাহবাগে, বিকাল ৪:৩০ এ

গতরাতে শাহবাগ আন্দোলনের কর্মী, ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্ট আহমেদ রাজীব হায়দার-কে (ফেইসবুক ও ব্লগ নিক : থাবা বাবা) মিরপুরে তার বাসার সামনে জবাই করে হত্যা করা হয়েছে। তাকে কারা হত্যা করেছে সেটা আমাদের কারো অজানা থাকার কথা না, আমরা দেখেছি কিছুদিন আগে হত্যাকারী গোষ্ঠী জামায়াত-শিবিরের ব্লগসাইট সোনারবাংলা ব্লগে যেই হিটলিস্ট ধরণের সিরিজ আকারের পোস্ট দেয়া… Read more »

ট্রাইব্যুনাল ও জামায়াতপোষক-ভোটলোভী সরকারের কাছে যুদ্ধাপরাধীদের বিচার চাই না

আজ একাত্তরে “মানবতাবিরোধী” কর্মকাণ্ডের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর বিচারপতি ওবায়দুল হাসান জামায়াতে ইসলামী’র সহকারী সেক্রেটারী জেনারেল আব্দুল কাদের মোল্লা’র বিষয়ে এক “মানবতাবাদী” রায় দিয়েছেন। তার বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগের মধ্যে পাঁচটি অভিযোগ প্রমাণিত হয়েছে, যেগুলোতে প্রমাণ হয়েছে কাদের মোল্লা ৩৬১ জনের বেশি হত্যা করেছে। তিনশত একষট্টি জনকে হত্যার শাস্তিস্বরুপ কাদের মোল্লাকে যেসব… Read more »

গৌতম বুদ্ধ : ভার্জিন বার্থ-এর ভারতীয় উপমহাদেশের উদাহারন

“ভার্জিন বার্থ” শুনলেই যীশু’র কথা মনে পরে, তবে এই ধরণের জন্মের ক্ষেত্রে “ভার্জিন বার্থ” টার্মটি কিন্তু সর্বপ্রথম (ধর্মীয় মহাপুরুষদের ক্ষেত্রে) ব্যবহৃত হয়েছিলো আমাদের এই অঞ্চলে, যীশু’র জন্মের ৫৬২ বছর পূর্বে। অবশ্য এর আগেও আমাদের অসংখ্য পৌরাণিক উপাখ্যানে দ্যাখা গেছে শুধুমাত্র পিতা থেকে সন্তান জন্মের (কয়েকটিতে শুধুমাত্র মাতা থেকেও), কিন্তু তারা কেউই জলজ্যান্ত মানুষ ছিলেন না।… Read more »

কে কেনে মূলধারার সাংবাদমাধ্যমের ক্রয়যোগ্য মায়াকান্না?

“আসিফ মহিউদ্দীনের উপর হামলার ঘটনা মেইনস্ট্রীম মিডিয়ায় বিন্দুমাত্র প্রায়োরিটি না পাওয়ায় এই কথা বিশ্বাস করতে বাধ্য হচ্ছি যে মালালা’র উপর হামলার খবর ফলাও করে প্রচার করতে প্রতিটি প্রিন্ট-ইলেক্ট্রিক মিডিয়া আইএসআই’র টাকা খেয়েছিলো। মেইনস্ট্রীম মিডিয়া’য় আমার বিশ্বাস কখনোই ছিলো না, এখন প্রচন্ড অবিশ্বাস জন্ম নিচ্ছে।” – এটা শুধু আমার নিজের না, আমার মতোন আরো হাজারো ব্লগার-ফেইসবুকারের… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ভাস্কর্য স্থাপনে বিরোধিতা- আধ্যাত্মিকতা-মূর্তি-ভাস্কর্যের ভুল ব্যাখ্যা ও লুকিয়ে থাকা ধর্মান্ধতা

বেশ কিছুদিন ধরে সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করে কিছু (আসলে “কিছু” না, ৫১ জন!) শিক্ষক তাদের ছাত্র ও স্থানীয় মানুষদের নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়ে যাচ্ছেন। তাদের বক্তব্য, পুণ্যভূমি সিলেটে কোন মূর্তি (?) স্থাপন করা যাবে না, একইসাথে তারা সিলেটকে “আধ্যাত্মিক রাজধানী” আখ্যায়িত করে আধ্যাত্মিকতার দোহাই ও দিয়ে যাচ্ছেন। যদিও “আধ্যাত্মিকতা”,… Read more »

বাংলাদেশ ক্রিকেট দল পাকিস্তান যাবে না- বিসিবি’র কর্মকর্তাদের পরিবারসহ পিকনিকে পাঠানো হোক

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী আগামী বছরের শুরুর দিকে পাকিস্তানে খেলতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট টীম। ২০০২ এ নিউজিল্যান্ড ক্রিকেট টীম যেই হোটেলে অবস্থান করছিলো সেই হোটেলে হামলার ধারাবাহিকতায় ২০০৯ এ শ্রীলঙ্কান ক্রিকেট টীমের উপর হামলা হলে দীর্ঘদিন ধরে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট এক প্রকার নিষিদ্ধ। ২০০৯ এর ঘটনার পর কোন টেস্ট খেলুড়ে দেশ পাকিস্তান সফরে যায়নি।… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা ৩১

সংখ্যাবহুল মৃত্যু ও আমাদের পচে যাওয়া মানসিকতা

গত চব্বিশ ঘন্টায় দুটি দূর্ঘটনায় মৃতের “সংখ্যা” ১৫০ ছাড়ালো। একটি হলো চট্টগ্রামে নির্মাণাধীন একটি ফ্লাইওভারের অংশবিশেষ ভেঙে যাওয়া – মৃতের “সংখ্যা” প্রায় ৪০, বেশিরভাগই ফ্লাইওভারের নিচে বসা কাঁচা বাজারের বিক্রেতা ও পথচারী। অন্যটি হলো আশুলিয়ায় একটি গার্মেন্টস ভবনে আগুন লাগা – মৃতের “সংখ্যা” প্রায় ১১০, যারা মারা গিয়েছে তারা প্রায় সবাই-ই পাঁচ হাজারী বেতনের গার্মেন্টস… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

ব্লগের ইন্টারফেস ও সুযোগসুবিধায় পরিবর্তন আসা প্রয়োজন

বিডিনিউজ২৪ ব্লগে লিখছি প্রায় ছয় মাস হবে। ছয় মাসে খুব বেশি আসা হয়নি, অ্যামন না যে আমি পিসির সামনে বসি না, আসলে অন্যান্য পেইজ খুলে বসে থাকি তবুও বিডিনিউজ ব্লগে আসা হয়না। কারণটা ব্লগ অথরিটি অথবা কোন ব্লগারদের সাথে দ্বন্দ্বের কারণে না, কারণটা এই ব্লগের ইউজার ইন্টারফেস, পেইজ লোডিং টাইম, সুযোগসুবিধা ইত্যাদি বিষয়ে নেতিবাচক মনোভাব।… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ২১

ধর্মের নামে ভিক্ষাবৃত্তি রোধে মসজিদ নির্মাণে সরকারী নীতিমালা থাকা উচিৎ

নাঃ গঞ্জ-ঢাকা নিয়মিত আসা-যাওয়া করি প্রায় পাঁচ বছর। প্রথম থেকেই দেখে আসছি দুইটা মসজিদের নামে (রসুলবাগ আর আজিবপুর) প্রতিদিন চার-পাঁচজন ব্যক্তি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বাসে উঠে চাঁদা তুলেন। ঠিক চাঁদা না, একেবারে ভিক্ষার মতো। এর মধ্যে একটা মসজিদের একতলা কমপ্লিট হয়েছে, দ্বিতীয় তলার জন্য চাঁদা তোলা অব্যহত আছে। আরেকটা মসজিদের এক তলাও কমপ্লিট হয়নি। অথচ তারা… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ৫৬

কোথা থেকে এলো আমাদের বাঙলা বর্ণমালা?

আমরা যেসব সুন্দর সুন্দর অক্ষর বা বর্ণ দিয়ে লেখালেখি করি সেই অক্ষর বা বর্ণ এলো কোথা থেকে? কে তৈরি করেছিলেন এইসব বর্ণ? কতো বছর আগে তিনি এইসব তৈরি করেছিলেন? আমরা এইসব প্রশ্নের সরাসরি কোন উত্তর পাবো না। কেউ লিখে রাখেনি আমাদের প্রাণের বাঙলা বর্ণমালা কে তৈরি করেছিলেন। যদি জানা যেত তাহলে আমরা নিশ্চয়ই তাকে বাঙলা… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ১০