ক্যাটেগরিঃ খেলাধূলা

২০১৮ সালে বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর বসছে রাশিয়ায়। ১৪ জুন হতে ১৫ জুলাই ২০১৮ মাসব্যাপি অনুষ্ঠিত হবে ক্রীড়াঙ্গনের অন্যতম জাঁকজমকপূর্ণ এই খেলা । এটি এমন একটি আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা যেখানে ফিফার অন্তর্ভূক্ত বিভিন্ন দেশের জাতীয় ফুটবল দলগুলো অংশগ্রহণ করে। ২০১৮ বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে মোট ৩২টি দল খেলছে। রাশিয়া স্বাগতিক দল হিসেবে এবং বাকি ৩১টি দল বিশ্বকাপের জন্য বাছাই প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়ে খেলছে। ২০১৮ বিশ্বকাপ ফুটবলের মাসকট জাবিভাকা।

 

এবারের বিশ্বকাপে রাশিয়ার ১১টি শহরে ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ২০১৮ বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ১৫ জুলাই। বাংলাদেশ সময় অনুযায়ী বিশ্বকাপের প্রতিটি ম্যাচ কবে, কখন, কোথায় হবে বিস্তারিত দেখে নিন এই লিংক থেকে। এছাড়া বিশ্বকাপ ফুটবলের লাইভ স্কোর আপডেট, বিশ্বকাপে অংশ নেয়া ৩২টি ফুটবল দল ও খেলোয়াড়দের তথ্য, পয়েন্ট টেবিল, বিশ্বকাপ কুইজ, গ্রুপ পর্বের তালিকা ও বিশ্বকাপ ফুটবলের প্রতি মুহূর্তের নিউজ আপডেট পাবেন প্রথম আলোতে।

উল্লেখ্য, বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের প্রতিযোগিতাটি দুটি ভাগে বিভক্ত, বাছাইপর্ব ও চূড়ান্ত পর্ব । চুড়ান্ত পর্যায় অর্থ্যাৎ বিশ্বকাপে কোন দলটি খেলবে তা নির্বাচনের জন্য অংশগ্রহণকারী দলগুলোকে বাছাইপর্বে অংশ নিতে হয়। চূড়ান্ত পর্যায়ে আসার জন্য বিশ্বকাপের আগের তিন বছর ধরে বাছাইপর্ব অনুষ্ঠিত হয়। বিশ্বকাপের বর্তমান ধরন অনুযায়ী ৩২টি দেশের জাতীয় দল চূড়ান্ত পর্বে অংশ নেয়। আয়োজনকারী দেশে প্রায় একমাস ধরে চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা চলে।

ইতিপূর্বে অনুষ্ঠিত বিশ্বকাপের ২০টি আসরে কেবল ৮টি জাতীয় দল শিরোপা জিতেছে। পাঁচ বার শিরোপা জিতে ব্রাজিল বিশ্বকাপের ইতিহাসে অন্যতম সেরা ও সফলতম দল। গত বিশ্বকাপে শিরোপাধারী জার্মানি ও ইতালি ৪টি করে শিরোপা জিতে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে। অন্যান্যদের মধ্যে উরুগুয়ে ও আর্জেন্টিনা দু’বার করে এবং ইংল্যান্ড, ফ্রান্স এবং স্পেন একবার করে বিশ্বকাপের গৌরবময় শিরোপা জিতেছে।