ক্যাটেগরিঃ ক্যাম্পাস

আমাদের ইংরেজী  শেখার মূল কারন টা হলে যেন আমরা Communicate করতে পারি । এটাই মূল কারন তাই না ? কই আমরো কেউ উর্দু শিখিনা বা ফ্রেঞ্চ ! কারন তা আমাদের দরকার নাই দরকার আছে ইংরেজী তাই শিখি । কিন্তু আমি আমার ১২ বছরের স্কুল কলজ লাইফে যা দেখেছি তা হল Communicative English শেখানোর কোন ই ভূমিক নাই আছে কিছু নিজদের বানানো কঠিন ইংরেজী জুরে দিয়ে ইংরেজী নিয়ে ব্যাবসা করার ফন্দি ! এখনকার কোন স্কুলেই তেমন English শেখানো হয়্না জেতে হয় সেই স্কুলের ই English শিক্ষকের কাছে প্রাইভেট পড়তে এবং সেখানে গিয়ে আবার বেশি বেশি শিখানো হয় Transformation , Narration , Right form of Varb , এই সব আর কি!

আমি এখন অব্দি দেখলাম না যে কোন কোচিং , বা স্কুলের প্রাইভেট শিক্ষক বা শিক্ষিকা এক টা দিনের জন্য English Speaking class বা Free hand Writing Class নিলেন !! আমি এক ভাইয়ার কাছে পড়তাম তিনি আবার বলতেন তুমি বানিয়ে লিখবা কেন? এই বইয়ের লেখক কি তোমার থেকে কম জানে সে কি তোমার থেকে খারাপ লিখেছে ? আমি বলতাম Transformation এর সাথে Communicative English এর কি সম্পর্ক ? আমি তো এর কোন মানে খুজে পায়না তিনি বলেছিলেন সম্পর্ক আছে Transformation না জানলে তো তুমি ভালো ভাবে কথা ই বলতে পারবা না তোখন বিদেশী তা হাসবে !!!!!! যদিও Transformation টা আমার কোন কাজেই আসেনা !! কিন্তু সি দিন যদি Transformation না শিখিয়ে Communicative English শেখাতো তাহলে এত দিন একটু হলেও এগিয়ে থাকতাম !

English Vocabulary নিয়ে ২০ মার্ক থাকে পরীক্ষা ফাকা স্থান পূরন কর ! কি আজব মামার বেটারা যা ইচ্ছা তাই তুলে দিবে আর আমাদের সমাধান করতে হবে কেন? এখন যদি ছাত্র রা প্রশ্ন করে শিক্ষক দের বেটারা কয়দিন শিখিয়ে ছো আমাদের এগুলো সমাধান করা? তখন কি উত্তর দিবে আমাদের শিক্ষক সমাজ? উত্ত র দিবে কেন বাবারা তোমরা টেষ্ট পেপার পড়নি মুখুস্ত করে নিলেই তো পারতে ! সব ই তো সেখান থেকেই এসেছে !পরিশেষে না বলতে চাইলে বলতে ইচ্ছে বাংলাদেশের শিক্ষা একটা রম রমা বানিজ্য ! আর এর সাথে জরিত রা এক একটা ব্যাবসায়ী !