ক্যাটেগরিঃ ব্লগালোচনা

আমি গতকাল গুগল থেকে একটা কমার্শিয়াল ব্লগার কনফার্মেশন লেটার পেয়েছি এবং তা ফেসবুকে সবার মাঝে শেয়ার করেছি এবং বলেছি আমি একজন ব্লগার। এই নিয়ে তো রিতিমতো মহা তোলপাড় শুরু হয়ে গেছে। কিছু মেসেজ আর কমেন্ট আমাকে বিস্মিত করেছে। ভাই কল্লা সাবধান, দেখেন ভাই ব্লগ লেখেন আর যাই করেন ধর্ম নিয়ে বাড়াবাড়ি যেন না হয়, নতুন করে মরার সাধ হয়েছে তাই না? এই জাতীয় মেসেজ, কথা আমাকে যতটা না হতবাক করেছে তার চেয়ে বেশি সহানুভুতিশীল করেছে। এরকম সমস্যায় অবশ্য আগেও পড়েছি অনেকবার। কি ফিজিক্যাল কি ভার্সুয়াল….!! কিছু সময় এমন অবস্থা হয়েছে যে এ্যাটেম টু মার্ডার এর মত অবস্থা। আমার বাংলালিংক সিমটাতো রিতিমতো অফ ই করে রেখেছি বাজে কথার ভয়ে। মানছি কিছুদিন আগেও যে পরিস্থিতি ছিল এখন অবশ্য সেভাবে নেই। দিন বদলে গেছে মানুষের মাঝে ব্লগিং সম্পর্কে অনেকটা ইতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি হতে শুরু করেছে। হ্যা আগেও বলেছি এখন আবারো বলছি আমি একজন ব্লগার এবং এখন আমি একজন সার্টিফিকেটধারি ব্লগার।

ব্লগ সম্পর্কে আমাদের মনে একটা ভিতি কাজ করে। এর মধ্যে নাস্তিকতা, আস্তিকতা ব্যাপারটা সবচেয়ে প্রকট। বাতিলের দল অবশ্যই নাস্তিকতাকে বেশি প্রচার করে চলেছে। এবং এটি বেশ সমাদৃত। ডিজিটাল বিশ্বে ব্লগার এর সংজ্ঞা একরকম আর আমদের দেশে এর সংজ্ঞা অন্যরকম। সমস্ত পৃথিবীতে ব্লগের সবচেয়ে বড় উদাহরন যদি দেন তবে বর্তমানে যে নামটি আসবে তা হলো ফেসবুক। হ্যা ফেসবুকই হচ্ছে বর্তমান সময়ের বড় ব্লগ। আর এখানে আমি আপনি সবাই লিখি। মনের মাধুরী মিশিয়েই লিখি। আর ব্লগে যারা লেখে-পড়ে মন্তব্য করে তারা সবাই ব্লগার।
তাহলে কি দাঁড়ালো?

ছি… ছি… ছি… আপনি ব্লগার?

যান গোসল করে আসেন। এটা কি হতে পারে?
কানে হাত দিয়ে ফেসবুক ছাড়েন। কি পারবেন না তাই তো?
ব্লগের বড় খাতায় নিজের নাম ঠিকই লিখিয়ে রেখেছেন এবং তাকে বড় করার জন্য মানে সেলিব্রেটি হবার জন্য সারাদিন লুতুপুতু স্ট্যাটাস প্রসব করেই চলেছেন? আবার ব্লগারদের গালমন্দ করছেন? ফেসবুকে দেখা যায় আবালের অভাব নেই। একজন তার স্ট্যাটাসে লিখেছে “ব্লগারদের মাইরে অমক করি” আমি না হেসে পারলাম না। মানুষ নিজেই নিজেকে এত সুন্দর করে গালমন্দ করতে পারে জেনে আমি বিস্মিত।

ভাই একটু বলি, সময় এসেছে মনোভাব বদলানোর।

একটু পরিবর্তন হন নইলে চলতে চলতে দেখবেন পা দুইটা অদৃশ্য হয়ে গেছে আপনি আর চলতে পারছেন না। নতুনের চাপে আপনি পিষ্ট হয়ে পড়েছেন, আপনি পড়ে গেছেন বাতিলে দলে। আপনার সার্বিক মঙ্গল কামনা করি সাথে মনোভাবের পরিবর্তন আশা করি।

I hope your changes.

slide