ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা, ফিচার পোস্ট আর্কাইভ

 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গঠনের উন্নয়নের পথে আরো একধাপ এগিয়ে গেল উপজেলা পোস্ট অফিস হাট গুরুদাসপুর, নাটোর এর আওতাভূক্ত পোস্ট ই-সেন্টার। গত ৫ অক্টোবর বৃহস্পতিবার ১ কিলোওয়াট অফ গ্রিড ক্ষমতা সম্পন্ন সৌর বিদ্যুৎ স্থাপনের মাধ্যমে লোডশেডিং এর মধ্যেও পোস্ট ই-সেন্টারের প্রশিক্ষণার্থীরা নির্বিঘ্নে প্রশিক্ষণ নিতে পারবেন। প্রায় একমাস আগে ডেপুটি পোস্টমাস্টার জেনারেল মোঃ আব্দুল হান্নান হাটগুরুদাসপুর পোস্ট অফিস পরিদর্শন কালে ই-সেন্টারে সৌরবিদ্যুৎ স্থাপনের প্রতিশ্রুতি প্রদান করেন এবং তা তিনি দ্রুত বাস্তবায়ন করেন।

তাছাড়া গত ২২ অক্টোবর প্রশিক্ষণার্থীদের ৬মাস মেয়াদী কম্পিউটার প্রশিক্ষণের ’ডিপ্লোমা ইন সফটওয়ার এ্যাপ্লিকেশন কোর্স’ এর ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবার সময় প্রশিক্ষকদের এক দাবিতে তিনি বলেন, ইতিপূর্বে পরীক্ষা বিলম্বিত হলেও ভবিষ্যতে পরীক্ষা নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে এবং সার্টিফিকেট প্রদানও যথাসময়ের মধ্যেই সম্পন্ন হবে।

21686006_537397439925574_3976673113205542192_n

হাট গুরুদাসপুরের একজন ৬৫ বছর বয়সী কম্পিউটার প্রশিক্ষণার্থী মোছাঃ আনোয়ারা পারভীন। ’জানার কোন শেষ নাই’- বচনের বাস্তব উদাহরণ।

উল্লেখ্য ২০১৫ সালের জানুয়ারিতে পোস্ট ই-সেন্টার উপজেলা পোস্ট অফিস হাট গুরুদাসপুরে চালু হলেও কম্পিউটার বরাদ্দ হয় একই বছরের ২০ অক্টোবর। তখন থেকেই এই ই-সেন্টার সাধারণ ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সকল শ্রেণী পেশার মানুষের মধ্যে আইসিটি জ্ঞানে আগ্রহীদের কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করে আসছে।

এছাড়া সাধারণ জনগণকে কম্পিউটার কম্পোজ, ছবি প্রিন্ট, অনলাইনে চাকুরির আবেদন, বিভিন্ন ফরম ডাউনলোড, পল্লীবিদ্যুতে মিটারের আবেদনসহ সকল অনলাইন সেবা প্রদান করে আসছে। ভবিষ্যতে ডাক বিভাগের ই-সেবা আরো বৃদ্ধি পাবে আশা করা যাচ্ছে, ইতিমধ্যে উদ্যোক্তাদের পোস্টাল ক্যাশ কার্ডের মাধ্যমে বয়স্ক ভাতা প্রদানের ট্রেনিং সম্পন্ন হয়েছে এখন শুধু বাস্তবায়নের অপেক্ষা। এছাড়া এ যাবৎ হাট গুরুদাসপুর পোস্ট ই-সেন্টার থেকে প্রশিক্ষণ প্রাপ্ত সকল প্রশিক্ষণার্থী সফলভাবে উত্তীর্ণ হয়েছেন।