ক্যাটেগরিঃ রাজনীতি

 

ধরা যাক,হাজি মোহাম্মদ মহসিন নামে যদি আবারো কোন বাঙালি দানবীরের জন্ম হয়, যিনি চোরের হাতে ধনরত্ন তুলে দেবেন, তাইলে হয়তো আলফ্রেড নোবেলের নামে নয় বরং মহসিনের নামে মোহসিনবেল অথবা ‘বাংলাবেল’ চালু হতো। আহারে, এমন যদি হতো কতই না শান্তি হতো। কিন্তু সে আশায় গুড়েবালি, স্বয়ং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই দেশ স্বাধীন হওয়ার পর ঘোষনা দিয়েছিলেন, দেশ স্বাধীন করে সবাই পায়, সোনার ক্ষনি আর উনি কীনা পেলেন, চোরের খনি। পাঠক একটু সচেতন করে ভাবুন তো আমাদের পূর্বপুরুষ আই মিন…আর্য-দ্রাবিড়রাও কী চোর ছিলেন?? আমার তো মনে হয় না, কারন নওগার পাহাড়পুর বিহার, বগুড়ার মহাস্থান আর কুমিল্লার কোর্টবাড়ী দেখে মনে হয়েছে, ওনাদের অঢেল ধন-সম্পতি ছিলো তাই চুরে করতেন না, আর কথায় বলে অভাবে স্বভাব নষ্ট। ওনাদের তো ওভাব ছিলো না, তাই স্বভাব নষ্ট হওয়ার কোন মানে নেই। এজন্যই হয়ত ওনারা চোর ছিলেন না,ঐ সময়ে গরিব প্রজাদের টাকা ধার দেয়ার ধারনাও তৈরি হয়নি, তো এজন্যই আর্য দ্রাবিড় এবং হাজি মহসিনরা হয়ত নোবেল পাননি। তাই বলে তাদের অবদান তো অস্বীকার করার মতো না। এমনকী এতো সুন্দর পলি মাটির দেশে সুন্দর স্থাপত্য নির্মানের জন্য ওনাদের নোবেল দেয়া যেতে পারত।

এবং আরো…
এসব বলছি এজন্য যে, সাম্প্রতিক সময় ড. ইউনুস এবং ফজলে হাসান আবেদের সাথে কেন হিলারী এত অন্তরঙ্গ হাসিখুশি আলাপচারিতায় মগ্ন হলেন, এজন্যই বেজায় নাখোশ আমাদের রাজনীতিবিদরা! এই যে আজ সকালে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া ঘোষনা দিয়েছেন, উনারা দেশের এত কল্যানকর ব্যাক্তি …ওনারা কেন রাজনীতির (দুষ্ট ভূত!)পিঠে সওয়ার হচ্ছেন না। তাইলে তো আরও জনকল্যান করতে পারতেন। আচ্ছা ভাইসব বলুন তো..ইউনুস এবং আবেদের কী কাজ..গরিব মানুষদের জনকল্যান, সাবলম্বী করা। নারীর ক্ষমতায়ন এসবই তো। ধরা যাক, ওনারা এর মাধ্যমে সুদের ব্যবসা করছেন, তাই বলে সাধারন মানুষরা কী কোন সহায়তা পাননি? যদি জনকল্যাণমূলক একাজ বিশ্ববাসী পছন্দ করে, তবে রাজনীতিবিদদের অপছন্দ কেন? এর আগেও রবীন্দ্র-নজরুল প্রেমীরা বিতর্কে বসেছেন, বেশ জোড়সোড়ে, তাদের বিতর্ক উপাদান ছিলো – রবীন্দ্রনাথ ব্রিটিশদের পা চুষে নোবেল পেয়েছেন, আর নজরুল ব্রিটিশ বিরোধী বলে পান না, যদিও আমার কাছে এগুলো অতিভক্তির লক্ষন মনে হয়েছে।

উহারা মহান…
আমাদের রাজনীতিবিদরা কী করেন, নির্বাচিত হওয়ার পর জনগনকে আর চিনেন না, ফোন রিসিভ করেন না, গালি দেন ..রাস্তাঘাট নির্মান করেন না, বলেন-বাজেট শেষ। আচ্ছা এখানে তো ইউনুস আর আবেদ আলাদা, কারন তারা তো কোন ধরনের হরিলুটের সাথে নেই। তারা মানুষকে নির্যাতন করেন না, মামলা হামলা দেন না, তাইলে ওনাদের বিরুদ্ধে এতসব অভিযোগ কেন রাজনীতিবিদদের??? পাঠক আসুক এদেশে রাজনীতিবিদদের জন্য একটা বাঙালি বেল তৈরি করি।

পুনশ্চ: পাঠক ভাববেন না, ইউনূস এবং আবেদ আমাকে ঘুষ দিয়েছেন।

লেখক: নিউজরুম এডিটর, রেডিও টুডে