ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

এক সরকার যায়, আরেক সরকার আসে। একজন ক্ষমতায় আসেন দেশপ্রেমের স্লোগান মুখে নিয়ে, আরেকজন আসেন দিনবদলের অঙ্গিকারের শপথ নিয়ে ! আমরা জনগণরাও অনেকটা তীর্থের কাকের মত অপেক্ষা করতে থাকি- এবার বুঝি কিছু একটা হবে ! এবার বুঝি আমাদের দুর্দিন কিছুটা হলেও ঘুচবে ! কিন্তু না, আমাদের স্বপ্ন স্বপ্নই থেকে যায় । আমাদের দুর্দিন আর ঘুচে না ! দিনবদল হওয়া তো অনেক পরের ব্যাপার !

তবে দিনবদল হয় তাদের । এতটাই দিনবদল হয় যে, তা করতে গিয়ে প্রায় সময়ই তারা ধরাকে সরা জ্ঞান করে ফেলেন। মিডিয়ার কল্যাণে মঝে-মধ্যে তার কিছুটা আমরা সাধারণ জনগণও জেনে যাই। তারপরও কারও-কারও মধ্যে এতটুকু লজ্জাবোধ হয় না! এসি রুমের ভেতর বসে তারা একের পর এক সিদ্ধান্ত দিয়েই চলেন । এখানেও সাধারণ জনগণের দিকটা মাথায় রাখা হয় খুব কমই! যার প্রমাণ মেলে আশেপাশে একটু ভালভাবে তাকালেই !

দ্রব্যমূল্যের দাম সহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম প্রতিনিয়ত বাড়ছে, বেড়েই চলেছে ! দেশের মানুষদের আজ অনেকটা দিশেহারা হবার মত অবস্থা ! কিন্তু সরকার বলছেন- দেশের মানুষ ভাল আছে । কি চমৎকার কথা !

কাউকে কখনও বলতে শুনি নি, আজ পর্যন্ত কোনও সরকার ‘অমুক’ একটা জিনিসের দাম কমিয়েছে। বরঞ্চ জিনিপত্রের দাম কমানোর অঙ্গিকার নিয়ে ক্ষমতায় এসে ঘোষণা দিয়েই জিনিসপত্রের দাম বাড়ানো হয়েছে অনেক। সেদিনের খবরের কাগজে দেখলাম টাকার দামও নাকি কমেছে অনেক! কি সেলুকাস! কখন জানি আমাদের শুনতে হয়- এখন থেকে মানুষের দামও কমানো হবে!!!