ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

একটি তরুণ দেশ আমাদের এই বাংলাদেশ , ৪০ বছর বয়স এই দেশের । বাংলাদেশের সবচেয়ে যেই আশার কথা তা হলো দেশের মোট জনসংখ্যার প্রায় ৬০%-৭০% লোকই তরুণ ।

আমাদের তরুণ সমাজ এখন বেশ সচেতন আমাদের দেশ ও সমাজ নিয়ে যা আমাদের জন্য খুবই সুখকর একটি সংবাদ । পাশাপাশি আমাদের জন্য আরেকটি সুসংবাদ হলো এদের বেশির ভাগই এখন শিক্ষিত জনগোষ্ঠী ।

এই পর্যায়ে এই তরুণ সমাজকে যদি ভালো ভাবে কাজে লাগানো যায় তবে আমদের ” মিশন ২১ ” বাস্তবায়ন করা অসম্ভব কিছু নয় । তাছাড়া ডিজিটাল বাংলাদেশ এর যে প্রত্যয় আমাদের তা পূরণে আমাদের আমাদের তরুণরাই আমাদের অস্ত্র ।

কিন্তু এই ক্ষেত্রে কিছু বিপত্তিও আছে । তরুণরা বিপথগামী হওয়া খুবই স্বাভাবিক । তারা সহজেই সুন্দর আলোর পথ থেকে সরে গিয়ে অন্ধকারের বিপথে চলে যেতে পারে । তাই তাদের কে দিতে হবে আশা ও স্বপ্ন । আশা এক নতুন সকালের , স্বপ্ন এক নতুন দিনের ।

তরুণদের জন্য প্রয়োজন নতুন নতুন কর্মসংস্থান , যেখানে তারা তাদের তারুণ্যদীপ্ত শক্তির মাধ্যমে এগিয়ে নিয়ে যেতে পারবে দেশকে । তাদের জন্য প্রয়োজন যুগোপযোগী বাস্তবমুখী কারিগরী শিক্ষা যার মাধ্যমে তারা বিশ্বমানের কর্মশক্তিতে রূপান্তর হতে পারে ।

তরুণ মন অস্থির । এই অস্থিরতা কে শক্তি বানাতে হবে দুর্বলতা নয় । সেটা করা গেলে যেকোনো লক্ষ্য অর্জন করা সম্ভব। মনে রাখতে হবে তরুণরা জাগলেই দেশ জাগবে।