ক্যাটেগরিঃ রাজনীতি

এটি কোনও মানুষের কাজ হতে পারে না , এটি কোনও গণতান্ত্রিক দল এর কাজ হতে পারে না , এটি কোনও গণতান্ত্রিক সরকারের কাজ হতে পারে না । আজকের এই তিন নম্বর হরতালের দায়ভার সম্পূর্ণ সরকারের । পুলিশ , সরকারী দল এবং সরকারের প্রচেষ্টায় আমরা আজকে এই তৃতীয় দিনের মত হরতাল উপভোগ করছি । মির্জা ফকরুল যখন হরতাল ঘোষণা করলেন সাংবাদিক সম্মেলনে এই বলে যে ইলিয়াসের মেয়ে তজবি জপে জপে কাঁদছে আর বলছে তার বাবা কখন আসবে তখন আর দশটা রক্ত মাংসের গড়া মানুষের মত আমার চোখ ভরে উঠল ।

যাই হোক অমানবিক, পৈশাচিক নির্যাতনের এক প্রদর্শন দেখলাম গতকালের হরতালে । পুলিশ চোখ বেধে উল্টা করে উপরে বেধে পেটাচ্ছে এবং আর এক জন কে ঠিক একই কায়দায় চোখ বেধে অপেক্ষা করান হচ্ছে । এই কোন পাশবিক মদ্য যুগীয় কায়দায় অত্যাচার ? হরতালের মাঝে কোন অধিকারে পুলিশ ওই মানুষদের এই ভাবে পিটাল ? তারা মিছিল করেছে ? অথবা তারা পিকেটিং করেছে ? কিন্তু তার শাস্তি কী এই ? যদিও সাথে সাথে ওই পুলিশ অফিসারকে ক্লোজ করা হয়েছে যদিও সাসপেন্ড করা ওই মুহূর্তে প্রয়োজন ছিল ।

আওয়ামিলিগ আজকে রাস্তায় কেন ? যুবলীগ এবং ছাত্রলীগ রাস্তায় কেন ? প্রতিপক্ষ ঘায়েল করার জন্য তো আমরা আপনাদের ভোট দেইনি । আপনার তো গণতন্ত্র প্রতিষ্ঠা করবেন বলেছিলেন দল হিসেবে ,এই তার নমুনা । ইট,পাটকেল,ছুরি,রাম দা , চাপাটি নিয়ে আজকে আপনারা কেন রাস্তায় । গুনলে যেকোনো হরতালের দিনে বিএনপির কর্মীর চেয়ে আপনাদের সংখ্যা বেশি হবে রাস্তায়। এর প্রয়োজন কী? সর্ব স্থানে হরতাল সমর্থকের মিছিলের সামনেই আপনাদের মিছিল এবং মুখোমুখি সংঘর্ষ ,কিন্তু কেন ?

সরকার নিরপেক্ষ হতে পরলো না । বিরোধী দল হরতাল করছে আপনি তাদের কে একটা মিছিল বের করতে দিচ্ছেন না , এদেরকে সমাবেশ করতে দিচ্ছেন না এমনকি প্রধান কার্যালয়ের সামনেও মানব বন্ধন করতে পারছেন না আপনাদের পুলিশ এবং রাজনৈতিক অংগ সংগঠনের হিংস্র আচরণের কারণে । এই কোন জাহেলিয়াত এর যুগে বাস করছি আমরা । সরকার ও সরকারী দল এক হয়ে বিরোধী দল নিধনে নেমেছে এখানে ।

এর উপর সিলেটের বিশ্বনাথে দুই বেক্তি মারা গেছেন এবং আহত হয়েছেন অনেক । কাল হরতাল সামনে রেখে ১৪৪ ধারা জারি করা হয়েছে সেখানে ।

সরকার কে নমনীয় করার লক্ষে বিরোধী দল হরতাল দেয় তখন তারা নমনীয় হয় অথবা ভুল ত্রুটি গুলু শুধরে নেয় । কিন্তু এখানে কিছু বলা হলে নির্লজ্জের মত উল্টা তাদের উপর ই হামলা করা হয় ।
জনগণের দিক থেকে চিন্তা করলে কালকের হরতাল আমাদের দুর্ভোগ আর বাড়াবে অবশ্যই । কিন্তু রাজনৈতিক দল হিসেবে আজকে বিএনপির উপর যেই অত্যাচার এবং নির্যাতন চালানো হল তাতে আগামীকালের হরতাল অবশ্যই যুক্তি যুক্ত এবং এই হরতালটি দায়ভার সম্পূর্ণ সরকারের উপর বর্তাবে । কেননা এমনটা কখনোই হত না যদি না তারা এমন বোকার আচরণ ও কার্যকলাপ করতেন গতকাল ।