ক্যাটেগরিঃ রাজনীতি

এটা সুস্পষ্ট যে , যারাই ইলিয়াস আলীকে গুম করেছেন তারা এখন মহা চিন্তায় আছেন যে তাকে এখন ফেরত দিবেন কিভাবে । তারা কল্পনাও করেননি যে বি এন পি , সুশীল সমাজ এবং জনগণ এভাবে তাদের প্রতিক্রিয়া দেখাবেন । সরকারের এই বিষয়ে যথেষ্ট নমনীয় আচরণ দেখলাম শুধুমাত্র কিছু আচরণ ছাড়া যা তারা হরতাল চলাকালীন সময়ে করেছে ।

বিএনপির তিনদিন টানা হরতালের পর গতকাল দেশ নেত্রী খালেদা জিয়া প্রেস ব্রিফিং এর মাধ্যমে সরকারকে টাইমলাইন বেধে দেন শনিবার পর্যন্ত এবং এর মধ্যে না পাওয়া গেলে ইলিয়াসকে আরও শক্ত পদক্ষেপ নেয়ার হুশিয়ারী উচ্চারণ করেন । এর সাথে দেশের সার্বিক পরিস্থিতির উপর আলোকপাত করেন এবং সব বিষয়েই সরকারের ব্যার্থতার চিত্র তুলে ধরেন জাতির সামনে ।
কিন্তু একজন সাধারণ মানুষ হিসেবে খুব ভাল কোনও সংবাদ নেই আমাদের জন্য ওই ভাষণে ।

সরকারের ব্যার্থতার গ্লানি তিন দিন টানার পর আরও কয়েক দিন ওই রকম একটি জাতীয় ছুটি কাটানোর সম্ভাবনা দেখা যাচ্ছে । বেগম জিয়া বলেছেন আর কঠোর পদক্ষেপের কথা এর মনে হল সদ্য গঠিত যেই মহাজোট তারাও মাঠে থাকবেন । এর মনে হল জামাত শিবির রাস্তায় নামবে। বিএনপি যদি দুটি গাড়ি পুড়িয়ে থাকে তাহলে নিশ্চিত থাকুন জামাত শিবির থাকলে কমপক্ষে দশটি পুরবে । সাথে সাথে আওয়ামি লিগ আর ভয়ানক হয়ে উঠবে । তাদের সমস্ত শক্তি নিয়েই মাঠে নামবে। সরকার হয়ত জানমালের নিরাপত্তার অজুহাতে সেনাবাহিনীও নিয়োগ করতে পারে। সুতরাং শক্তি সেদিন সবাই প্রয়োগ করবে এতে কোনও সন্দেহ নেই । আমরা শক্তিহীনরাই শুধু বসে বসে বসে দেখবো ।

অবস্থা যখন এতই মারাত্তক তখন পনের কোটি মানুষের মত আমার আপনার অনুরোধ থাকবে গুমকারীদের কাছে ,ভাই উনারে ছেড়ে দেন আমরা কেও কোনও প্রশ্ন করব না
যাক একটি কথা কথা না বললেই নয় গত কয়েকদিন আমাদের সুশীল সমাজ দায়িত্ব পালন তো করতেই পারেননি বরং দেরিতে আরও কিছুটা পেচ লাগিয়েছেন । গুমের প্রথম দিন থেকেই প্রবীণ আইনজীবী রফিকুল ইসলাম সাহেব সবজান্তার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন । বললেন সুরঞ্জিত সাহেবের কেলেংকারী চাপা দিতেই এই সব চেষ্টা । কাল বললেন শক্তিশালী একটি শক্তির কাছে আছেন ইলিয়াস তাকে ছেড়ে দেয়া হবে কিন্তু সময় লাগবে । তো এসব কথার মাধ্যমে আবার সরকার বেশ কোণঠাঁসা হয়ে গেছে । এরকম আর কিছু মন্তব্য আসছে বিজ্ঞ জনদের কাছ থেকে যা অবস্থার উন্নতি না করে অবনতি করছে । এই জন্যই বলা সুশীল সমাজ তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে ।

আমরা তো অখন নিশ্চিত হতে পারলাম না যে তিনি আছেন কোথায় বা কার কাছে কিংবা আদৌ কী বেছে আছেন কিনা এরি মাঝে আবার সরকার বলছে বিরোধী দল নিজেরাই গুম করেছে । আবার তারা বলছে এটি সরকারের কাজ ।

এরি মাঝে বেগম জিয়া দিলেন সরকার কে হুমকি । আজকালের ভিতরে দেখবো শেখ হাসিনা দায়ী করছেন বিরোধী দলকে ।

এভাবে তো আর সমাধানও আসবে না আর ইলিয়াসও আসবে না ।

কী আর করা তাদের নতুন আপডেটের জন্য কিছু দিন অপেক্ষা করতে হবে ।