ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

কিউরিয়াস মাইন্ড ওয়ানটস টু নোও, হাও টু মেইক ফ্রিল্যান্সার? অহ বাইডি, ফ্রিল্যান্সার বানানো যায় না, যোগ্যতা দিয়ে ফ্রিল্যান্সার হইতে হয়! মাঝখানে জব ছেড়ে দেওয়ার পর কিছুদিন ফুলটাইম মার্কেটপ্লেসে ছিলাম, নতুন নতুন পাবলিক না বুঝেই আউলা যাউলা বিড দিয়ে টোটাল মার্কেটপ্লেসটাকেই নষ্ট করে দিছে। যেখানে একটা ডিজাইনের কাজ ৫০ ডলারের নিচে বিড দিতে গেলে হাত কাঁপার কথা সেখানে একজন ৫ ডলারে বিড দিয়ে বসে আছে!

ফ্রন্ট-ইন্ড ডেভেলপমেন্টের কাজ ১০০ ডলারের নিচে যদি বিড দেওয়া হয় সেখানে ডেভেলপারদেরকে  অপমান-ই করা হয় । বিলিভ ইট অর নট ডেভেলপমেন্টের কাজ ১০ ডলারেও বিড দিতে দেখছি!

কিছুদিন আগে একজন বলল, সে ফ্রিল্যান্সার হবে, আমি বললাম, নিজের স্বাধীন ভাবে কাজ করবা অনেক ভাল। ভাল বলতেই দেখি কতক্ষন বয়ান দিতে লেইট করলো নাহ !! চাকরীজীবীদেরকে রীতিমত ধুয়ে দিল !!! কিছু না বলে জিজ্ঞেস করলাম, তুমি কিসের উপর বেশি কাজ করবা? কইলো ফ্রিল্যান্সিং করার জন্য নীলক্ষেত থেকে এমএস ওয়ার্ড আর এক্সেল শিখছে, আর কিছু কিছু ফটোশপ পারে! কইলাম।। যেইগুলো শিখছো এগুলো দিয়েই কাজ পাবা তবে ভাল করে শিখতে হবে । মার্কেটপ্লেইজে ডেটা এন্ট্রি আর ক্লিপিং পাথের অনেক কাজ আছে । তারপর বলতেছে, হ! ভাই কাজটাজ পাইলেই একটা সফটওয়্যার কোম্পানি দিয়ে ফেলবো !!! কিসের সাথে কি পান্থা ভাতে ঘি !!! আর কতক্ষন পজেটিভ মাইন্ড নিয়ে থাকা যায়…

চাকরীজীবীদের ধেয়ে দেওয়ার পয়েন্টে চলে গেলাম। সিমপ্লি একটা কথাই বললাম, জিজ্ঞেস করলাম জীবনে কখনো চাকরি করছো? আগে নিজে ৫ বছর চাকরি করো তার পর অন্যকে চাকরি দিতে আইসো। উদ্যোক্তা হওয়া ভাল কিন্তু নীলক্ষেত থেকে ওয়ার্ড আর এক্সেল শিখে সিইও হওয়া যায় না। আজকাল ফ্রিল্যান্সারদের মধ্যে চাকরি নিয়ে কেমন যেন একটা মনোভাব দেখি। এইটা কখনো তাদের মাথায় আসেনা ফ্রিল্যান্সারও অন্যদের কাজ-ই করে দিচ্ছি। আওয়ারলি কাজ করলে অন্যদের চাকরি করা হচ্ছে।

যাক, মেইকিং ফ্রিল্যান্সার নিয়ে বলছিলাম, যদি ১০০০ টাকায় ফ্রিল্যান্সিং শিখিয়ে ৮০ হাজার ফ্রিল্যান্সার তৈরি করা হয়, আমার মনে হয় এর চেয়ে ভাল কিছু দেখা যাবে নাহ! ভাল হইলেতো ভালই ।