ক্যাটেগরিঃ জনজীবন

 

কয়েকদিন ফেইসবুকের নিউজফিড দেখে মনে হচ্ছে মেয়র আর সরকার মিলে ঢাকার রাস্তা ঘাট বন্যায় বসাই দিছে, আমার প্রশ্ন হচ্ছে ঢাকা নিয়ে আপনি বা আমি কতটা সচেতন? সবসময় একই কথা সরকার এইটা করে নাই মেয়র এইটা করে নাই, আমি এইটা করি নাই এটা কি কখনো বলছি? আর সবাই একটা ট্যাগলাইন পাইছে ডিজিটাল বাংলাদেশ ! আরে ভাই প্রত্যেকটা প্লানের-ই একটা টার্গেট থাকে, ডিজিটাল বাংলাদেশ এর ও নিশ্চয়ই একটা টার্গেট আছে। এখন এটাকে যদি গাছ তলায় বাঁশতলায় এন্ড ঢাকার ম্যানহোলেও নিয়ে আসেন তাহলে তো হবে না। আর আপনি যদি ঢাকার মেয়রকে নায়ক সিনেমার নায়কের মত ভাবেব তাহলে ভুল করবেন। একদিনের মিনিস্টার হয়ে দেশ স্বর্গ বানিয়ে ফেলা শুধু মাত্র সিনেমাতেই সম্ভব।

আপনার ভুলে গেলে চলবে না আমরা একসময় দরিদ্র ছিলাম সেখান থেকে উন্নয়শীল এন্ড উন্নয়নশীল থেকে এখন মধ্যম আয়ের দিকে যাচ্ছি। যখন মধ্যম আয় থেকে উন্নত দেশে হিসেবে রুপান্তর হবো তখন ই বলা যাবে আমরা একটি পূর্নাজ্ঞ ডিজিটাল দেশে পরিনত হয়েছি। তখন হয়ত আমাদের কে বলতে হবে না ঢাকার এটা ওটা সেটা ঠিক নাই, কারন সবকিছুই একটা প্যাটানে চলে আসবে। গত কয়েকদিনের টানা বৃষ্টিতে ঢাকার বাহিরের নদী গুলোতে পানির উচ্চতা বেড়ে গেছে সেই কারনে ঢাকার পানি ঠিক ভাবে নামতে পারে নাই। আর এবার আনোমানিক বৃষ্টিপাতের তুলনায় অধিক বৃষ্টিপাত হচ্ছে। আপনি কি জানেন গত দিনগুলোতে ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর আমাদের ঢাকার যেই ড্রেনেজ ব্যাবস্থা তা এই চাপ নিতে পারেনি। এতেই ডাল যায়গাগুলোতে পানি জমে গেছে। আর পানি জমবে না কেনো, একেতো পর্যাপ্ত ড্রেনেজ ব্যাবস্থা নাই তার মধ্যে রাস্তার পাশেই ময়লার স্তূপ ! সিটি কর্পোরেশনের অবহেলা সাথে আমাদের অসচেতনতা ।

দুই ঘন্টায় ঢাকার ডাল জায়গাগুলোতে পানি জমে রাস্তা আটকে ছিল, অনেক সমস্যা হয়েছে সবার । আমি নিজেও বাস, রিক্সা কোনো কিছু না পেয়ে হেঁটে হেঁটে বাসায় এসেছি। এতটুকু একটা শহরে কোটি কোটি মানুষের বসবাস, সমস্যা গুলোকে মোকাবেলা করেই চলতেছি সবাই। কিন্তু ফেইসবুক খুলে দেখি সংসদ ভবনকে আটলান্টিক আর ২৭ নাম্বারকে সদরঘাট তো বানিয়েছেই, তার সাথে টোটাল ঢাকা শহরকে ১৯৮৮ এর বন্যা প্রবন এলাকা বানিয়ে দিয়েছে !!!! নিজের শহরকে নিজে ডোল পিটিয়ে ট্রল করে বিশ্বের দরবারে উপস্থাপন করতে কি এতই ভাল লাগে ? পারলে নিজেদের সমস্যাগুলো নিজেরাই সমধানের চেষ্টা করে ভাল দিকগুলো তুলে ধরেন, একটু পজেটিভ হলে তো দোষের কিছু নেই, তাই না ?

সিম্পল একটা প্রশ্ন করি, আচ্ছা ঢাকায় বসবাসরত আমরা কয়জন মানুষ প্রতিদিন সঠিক জায়গায় ময়লা ফেলি? আরেকটু স্পেসিফিক হই, আপনি রাস্তা দিয়ে হাটার সময় এক বোতল পানি খাইলেন তারপর আমরা কয়জন পানির খালি বোতলটা সঠিক জায়গায় ফেলি ?? একটা চিপস খাইলেন চিপসের প্যাকেটটা আমরা কয়জন সঠিক জায়গায় ফেলি ??? এইগুলো কি ড্রেন ব্লক করার জন্য দায়ি নাহ? রাস্তায় পরে থাকা এই জিনিসগুলোই তো ড্রেনে যাচ্ছে । এই ধরনের অনেক অনেক কারন আছে আমি জাস্ট দুইটা কারন বললাম । আপনি বলতে পারেন এই ঢাকা শহরে এত ডিসিপ্লেইন মেইন্টেইন করে চলা যাবেনা, যেইটা আমাদের কমন ডায়লগ । এখন সবাই যদি একই কথা বলি তাহলে পরিবর্তনটা আসবে কোথায় থেকে ? পরিবর্তনের শুরুটা আপনার আমার কাছ থেকেই শুরু হউক তারপর দেখেন মেয়ররাও কিভাবে আমাদের সকলের ছোয়ায় পরিবর্তন হয়ে যায়।
bdesh10

(img source:google)
~ধন্যবাদ।