ক্যাটেগরিঃ ব্লগ

 

আস্তিকতা-নাস্তিকতা নিয়ে আমার কোন সমস্যা নেই। আমার মতে আপনি নাস্তিক হতেই পারেন। সেটাকে আমি আপনার নির্বুদ্ধিতা বলবো। তবুও সেটা একান্তই আপনার ব্যাক্তিগত ব্যাপার। কিন্তু সেটাকে প্রচার করবার কিছু নেই। কিংবা ছড়িয়ে দেবারও কিছু নেই। আপনি সিগারেট, মদ গাঁজা খান তাই বলে অপরকে তা খেতে বলতে পারেন না। “NO smoking” or “Say No to Drugs” campaign- চলতেই পারে। সেটাই স্বাভাবিক। কিন্তু “Say Yes to Drugs” বলে চিৎকার করবেন আর দেশের সাধারণ নাগরিক চুপ করে থাকবে সেটা চিন্তা করাটা হবে আপনাদের নির্বুদ্ধিতার পরিচয়। আগেও বলেছি এখনো বলছি আপনার জানার সুযোগ আছে, বিবেক আছে বিবেচনাবোধের জন্য। অন্ধ হয়ে যাবেন না। নিউট্রাল থেকে কেউ কথা বলার চেষ্টা করলে দেখছি তাকে ছাগু বলে গালাগাল দিচ্ছে। শাহবাগ গণজাগরনের কোন কাজের সমালোচনা করলে জামাত-শিবির বলে গালি দিচ্ছে। আরে ভাই তাইলে আর এই জাগরণ দিয়ে কি হল? খারাপ কাজের সমালোচনা যদি নিতে না পারি। আমরাও যদি আমাদের রাজনীতিবিদদের মত আচরণ করি তাইলে পরিবর্তনের আশায় বুক বেঁধে কি লাভ?

যাচাই বাছাই না করে, খবরের সত্যতা না জেনে নিজের মতের সাথে যেটা মিলে যাচ্ছে সেটাই বলে যাচ্ছি, অনবরত শেয়ার বাটন চেপে যাচ্ছি। আরে ভাই মিস লিড করছেন জনসাধারনকে সে খবর আছে নাকি সেটূকু বোঝার মত ক্ষমতা নাই! বই মেলায় আগুন লেগেছে. ব্লগার গুলা ( যাদের লেখা ভালো লাগার কারনে facebook-এ follow করছিলাম ) জামাত-শিবিরের চৌদ্দগুস্টি উদ্ধার করে ফেলেছে। আসিফ মহিউদ্দীন তাদের একজন। এটা মনে হচ্ছে গ্রাম্য পলিটিকস এর মত। একজন খুন হয়েছে তো গ্রামে আমার যত শত্রু আছে সবার নামে মামলা করে দে।।!!! কি আমাকেও কি ছাগু বলবেন নাকি? বলতে পারেন আমার কোন সমস্যা নেই। তবুও আপনাকে বলছি আওয়ামীলীগ আমার পছন্দের দল নয়। তবুও জামাত শিবির উৎখাত করার জন্য আমি মনে প্রাণে চেয়েছিলাম গতবারের নির্বাচনে তারা জয়লাভ করুক। কিন্তু তারা যে এটাকে নির্বাচনে জেতার সিঁড়ি হিসেবে ব্যাবহার করবে সেটা বুঝতে পারিনি। আর শাহবাগীদের বলছি এই সস্তা ফিলোসফি থেকে বের হয়ে আসেন। “আমরা বাংলার সময় বাংলা পরীক্ষা দেই, ইংরেজী পরীক্ষার সময় ইংরেজী পরীক্ষা দেই।” – Sorry to say but this is so cheap philosophy. আরে ভাই এটা পরীক্ষা বটে কিন্তু এটা একটা ক্রাইসিস থেকে বের হবার পরীক্ষা। আমাদেরকে এই পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে অন্য সব বিষয়েও ভালো করতে হবে। অন্যথায় রেজাল্ট শীট-এ ফলাফল টাইপ হবে ফেল।

আর যারা ধর্মের দোহাই দিয়ে আরেক খেলায় মেতেছেন তাদেরকে বলছি, যদি ধর্ম সম্পর্কে না জানেন দয়া করে চুপ করে থাকুন। শুধু শুধু ধর্মের নাম খারাপ করবেন না। ধর্ম ব্যাবসা করার বিষয় নয়। ধর্মের নামে নিজের গায়ে বোমা লাগিয়ে কিছু নিষ্পাপ মানুষকে মেরে ফেলে একেবারে শহীদ হয়ে যাবেন, বিনা হিসেবে বেহেশতে চলে যাবেন! এতো সহজ! Believe in God can take you to the Moon, But blindness about the religion and not knowing it properly can take you to skyscrapers. where you get nothing!

মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে আওয়ামীলীগ, ধর্মের নামে জামাত-শিবির, অন্য কিছুর নামে বিএনপি আমাদের ব্যাবহার করে চলেছে আমাদের কোন বিকার নেই। আমাদের প্রধান দুই দলের দূরদর্শীতার অভাবে দেশটা এখন পাকিস্তানের মত হতে যাচ্ছে। আমার এই ক্ষুদ্র মস্তিষ্কে যেটুকু ধরে তা থেকে আমি বুঝতে পারি এই আন্দোলন যদি কোন উপায়ে ধর্মীয় আন্দোলনে রূপ নেয় সেটা মোকাবেলা করার ক্ষমতা কোন দলেরই থাকবেনা।