ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

গোলআলুর স্লাইস দিয়ে ব্যাটারি তৈরি হচ্ছে খুব শীগ্রই। কি অবাক হচ্ছেন!! হ্যাঁ অবাক করার মতই কথা। সৌদি আরব আগামী বছরের শুরুর দিকেই গোল আলুর স্লাইস দিয়ে ব্যাটারি উৎপাদন করতে যাচ্ছে।
কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের প্রফেসর সোলাইমান আব্দুল্লাহ বিভিন্ন ধরনের সবজি পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন যে প্রায় সব ধরনের সবজি থেকেই প্রচুর পরিমান বৈদ্যুতিক শক্তি পাওয়া যেতে পারে। তিনি গবেষণা করে পেয়েছেন গোল আলু এবং আদার স্লাইসই সবচেয়ে বেশী পরিমান শক্তি উৎপন্ন করতে পারে। তার মতে ১৮মিমি পুরুত্তের একটুকরা আলুর স্লাইস থেকে প্রচুর পরিমান বৈদ্যুতিক শক্তি উৎপন্ন হয়। মি. আব্দুল্লাহ বর্তমানে ১.৫ ভোল্টের ব্যাটারি তৈরি জন্য বিভিন্ন ধরনের মডেল নিয়ে কাজ করছেন। তার মতে এ ধরনে ব্যাটারি হবে পরিবেশ বান্ধব আর দামে প্রায় ২৬ গুন সাশ্রয়ী।

২০১০ সালে আমেরিকা ও ইসরায়েলের বিজ্ঞানীদের প্রকাশিত একটি গবেষণার সূত্র ধরে তিনি এ গবেষণায় মনোনিবেশ করেন। আগামী বছর থেকে বাণিজ্যিক ভিত্তিতে এ ধরনের ব্যাটারি তৈরি শুরু হবে।
শ্রীলঙ্কায় ও একই প্রকার একটি গবেষণা হয়েছিল। তবে শ্রীলঙ্কান সরকার পরে এটা স্থগিত করেছে। তারা মনে করে এ ফসল দ্বারা ব্যাটারি উৎপাদনের চেয়ে তাদের পুষ্টি চাহিদা পূরণই বেশী গুরুত্বপূর্ণ।
বাংলাদেশ, সবুজ – শ্যামল একটি দেশ। বিভিন্ন প্রকার মৌসুমি ফল আর ফসলে ভরপুর আমাদের দেশ। সবুজের সমারোহ সারা দেশ জুড়ে। এখানে নানা প্রজাতির সবজি, ঘাস, লতা গুল্ম থেকে শুরু করে বৃহদাকার বৃক্ষ পর্যাপ্ত পরিমানে বিদ্যমান, যা সৌদি আরবে অকল্পনীয়। এসব গাছপালা লতাগুল্ম থেকেও হতে পারে জীবনধারণের জন্য অতি প্রয়োজনীয় কোন আবিষ্কার। হতে পারে শক্তির কোন নতুন উত্স। শুধু প্রয়োজন গবেষণা, আর গবেষকদের পর্যাপ্ত সুযুগ-সুবিধা তথা পৃষ্ঠপোষকতার।

তথ্য সুত্রঃ ইয়াহু