ক্যাটেগরিঃ রাজনীতি

গতকাল মাননীয় প্রধানমন্ত্রীকে একটা এসএমএস করলাম। ফোন নম্বরগুলা তো পেয়েছি অনেক আগেই, কিন্তু কখনো ইচ্ছা করে নাই একবার আলাপ করি, কেননা উনার পরিবারের পাঁচ সদস্যের বিরুদ্ধে আমার কাছে কোন দুর্নীতির কোন তথ্য-প্রমান নাই, যা দুই-একটা শুনেছি, তাও আবার গুজব।

বিকেলে কি হলো, ভাবলাম অন্তত দুর্নীতি সম্পর্কে কিছু তো বলতে পারি, নাকি? তাই লিখে ফেললাম একখানা, নাহ কয়েকটা মেসেজ, ৪-৫টা। অনেক কিছু লিখলাম তো, তাই কয়েকটা মেসেজ লেগেছে। ৫টা ৫০-এ পাঠালাম উনার জিপি নাম্বারে (০১৭১১৫২০০০০), এখন রাত ৩টা ০৫ — নাহ, কোন উত্তর পাই নাই। মেসেজটা কি পৌঁছালো কিনা জানলাম না।

যাকগে! প্রাথমিক আলোচনা করলাম আরও কি। মানে ফোন নাম্বারগুলা আর ইমেইল আইডিটা দেয়াটা একটা ভালো উদ্যোগ তা বললাম। সামনে নির্বাচন, কৃষি-শিক্ষা-স্বাস্থ্য খাতে উন্নয়ন হলেও দ্যাশে এখন আরো অনেক কিছুই করা লাগবে। এই সময় দুর্নীতি না কমাতে পারলে আধা-খ্যাচড়া কাজ হবে।

দুদক চেয়ারম্যান, অর্থমন্ত্রী থেকে অনেকেই বলছেন দ্যাশ দুর্নীতিতে ছেয়ে গ্যাছে, সবখানে। এই সময় একটু কড়া না হলে জনগন এবং উনার দলের খুব ক্ষতি হয়ে যাবে। তাই তাকে অনুরোধ করলাম শক্ত ব্যবস্থা নিতে–নিজ দলের সদস্য, সরকারি কর্মকর্তা-কর্মচারি ও অন্যান্য বেসরকারি প্রতষ্ঠানের বিরুদ্ধে, গত সাড়ে তিন বছরে যারা দুর্নীতি ও অপরাধমুলক কার্যক্রমে জড়িত আছে তাদের বিরুদ্ধে; যাতে করে আগামী নির্বাচনের আগে অন্যরা যেন এর সাহস না করে সে ব্যবস্থা করা।

“Honourable Prime Minister, thanks for making your contact number public.
I haven’t found any evidence of corruption about your family.
I want to place a request before you: Please take exemplary action against corruption and criminal activities by any of the Awami League members, public servants and private institutions during this tenure, and warn others about zero-tolerance stance in the future days, at least until the next polls to ensure accountability and justice, effectively, in the country, in line with the election pledges of your party.
Wishing your success.
Probir Kumar Sarker, a journalist.”

প্রধানমন্ত্রী তার নাম্বার আর ইমেইল দিয়েছেন ৪ঠা জুলাই, সংসদে

বলেছিলেন, তার পরিবারের সদস্যদের নাম ভাঙিয়ে কেউ কমিশন চাইলে বা অবৈধ সুযোগ নেওয়ার চেষ্টা করলে তাকে জানাতে। তার আরেকটি সেল নম্বর হল ০১৮১৯২৬০৩৭১ আর ই-মেইল: sheikhhasina@hotmail.com. হাসিনা বলেন, “আমি, আমার ছোট বোন এবং আমাদের পাঁচ ছেলে-মেয়ে ছাড়া আমার আর কোনো পরিবার নেই। এর বাইরে আমার কেউ নেই।”

আবার ১৭ই জুলাই তিনি দিলেন আরেকটি নাম্বার ০১৫৫৫৮৮৮৫৫৫; সুন্দর নাম্বার।

এখন নাগাদ কেউ তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির কোন তথ্য দিতে পেরেছেন বলে আমার জানা নাই।