নতুন মন্ত্রীরা কি ভোট বাড়াবে আ.লীগের?

প্রবীর বিধান
Published : 28 Nov 2011, 01:45 PM
Updated : 28 Nov 2011, 01:45 PM

এখন নাগাদ ৩ জনের নাম ঘুরছে-ফিরছে বাতাসে — সুরঞ্জিত, ওবায়দুল কাদের আর তোফায়েল। এর আগে কয়েকবার মন্ত্রীসভা বদলের ধোঁয়া তুললেও মিডিয়ার আজকের খবর একদম পাক্কা। বেশিরভাগ মানুষ বলছেন এই রদবদল আ লীগের জন্য সুফল বয়ে আনবে।

আমি মজা পাচ্ছি, কেননা যেসব নেতারা গত বছরখানেক যাবৎ সরকারের নানা কার্যক্রমের সমালোচনা করে চলেছে — সবার সম্মুখে — তখন তাদের মন্ত্রীত্ত পাওয়াটা একটু অবাক করার মত বৈকি!

বিরোধীদের সমালোচনার মুখে যখন স্বয়ং প্রধানমন্ত্রী পালটা কড়া জবাব দেন, তার মন্ত্রী-এমপিরাও তাকে অনুসরন করে তখন এই ৩ জন সংসদে, আলোচনা অনুষ্ঠানে আর টকশো-তে সরকারের ভুলগুলো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে। আমি বার বার তাদের অন্তর থেকে অভিনন্দন জানিয়েছি। আর গাল-মন্দ করেছি প্রধানমন্ত্রীকে — তার সমালোচনা সহ্য করার ক্ষমতা নেই বলে।

যাই হোক, এরা ৩ জন মহামানব না হলেও, অন্তত আবুল, শাহজাহান, ফারুক খানদের চেয়ে উত্তম — এই বিষয়ে আমার কোন সন্দেহ নেই। এরা মন্ত্রীপরিষদে আসলে যে দেশের ক্ষতি কিছুটা কমবে সেই আশা আমার আছে।

আর অন্তত নানান সরকার বিরোধি ইস্যুর কারনে কোনঠাসা সরকারকে উনারা কিছুটা বাঁচাতে পারবেন বলেই মনে হয়।

কিন্তু টেনশন হলো তাদের কোন ঘর দেয়া হয় সেটা নিয়ে। কে জিতবে — অভিজ্ঞতা নাকি হাসিনার ইচ্ছা? কেননা উনি ইতিমধ্যে কিছু আজব লোকদের উল্টা-পালটা ঘরে বসিয়েছেন ।