ক্যাটেগরিঃ চারপাশে

 

পান্থপথে সাগুফতা গ্রুপের ১৫তলা নির্মানাধীন ভবন, আজ দেখে আসলাম পুরোটা ভবন চট দিয়ে ঢাকা। ছবি ঘটনার দিন তোলা।

অপ্রতিরোধ্যভাবে অসুস্থ হয়ে বা মাথায় বাজ পড়ে নয়, এমনকি হালের সড়ক দূর্ঘটনাতেও নয়—অনিয়ন্ত্রিত নগরায়নের কারনে মারা গেল দুই বছর বয়সী শিশুটি।

খামখেয়ালীপনার আরেকটি নিকৃষ্ট দৃষ্টান্ত দেখালো সরকারের রাজউক এবং আদাবরের হক সাহেব গ্যারেজ এলাকায় ৯তলা একটি ভবন নির্মানকারী প্রতিষ্ঠান শাহজালাল টেকনোলজি অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড নামের কোম্পানীটি।

গতকাল দুপুরে নিজেদের বাসার সামনে খেলার সময় ভবনটির ছাদ থেকে একটি কাঠের টুকরো পড়ে “ইয়ামিন” ঘটনাস্থলেই মারা যায়। কি মর্মান্তিক!!!

এলাকাবাসীর অভিযোগ, নানা সময়ে রাস্তার পাশের এই ভবনটির বাইরের দিকে চট, জাল বা অন্য কোন ব্যবস্থা নেয়ার দাবি জানানো হলেও তাতে কান দেয়নি প্রতিষ্ঠানটি।

দ্বায়িত্বে নিয়োজিত রাষ্ট্রীয় সংস্থা “রাজউক” নকশা পাশ করেই খালাস। সেই নকশা, ইমারত নির্মান বিধিমালা ও অন্যান্য জরুরী বিষয় ঠিকমত মানা হচ্ছে কিনা সেটা কে দেখবে???

কষ্ট পাই, যখন দেখি হাইকোর্টের নির্দেশও পালন করতে রাজউক বাধ্য নয়।

গতবছরের ১৬ই জুলাই পান্থপথের ঘটনার কয়েক ঘন্টা পর তোলা ছবি

সবশেষ ১৭ই জানুয়ারি সার্কিট হাউজ রোডের একটি নির্মানাধীন ভবন ধ্বসে পড়ায় ঘটনার ব্যাখ্যা চেয়ে রুল জারি করে হাইকোর্টের একটি বেঞ্চ।

কিছুদিন আগে সেনানিবাসের আবাসিক এলাকায় একটি ১০তলা ভবনে কাজ করার সময় মারা যান একজন শ্রমিক।

গত বছরের ২১শে জুলাই তারিখে বিল্ডিং ফর ফিউচার লিমিটেড-এর কাকরাইলস্থ একটি ২০তলা ভবনের লিফট ছিঁড়ে পড়ে মারা যান ৪শ্রমিক। উল্লেখ্যঃ এই প্রতিষ্ঠানের মালিক তানভিরুল হক প্রবাল কিছুদিন আগে রিয়েল এষ্টেট ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাবের সভাপতি ছিলেন।

কাকরাইলের আইরিস নূরজাহান-এর লিফট ছিঁড়ে পড়ে মারা যান ৪ নির্মান শ্রমিক। ছবিঃ বিডিনিউজ২৪ডটকম

এই ঘটনার মাত্র ৫দিন আগে অর্থ্যাৎ ১৬ই জুলাই পান্থপথে সাগুফতা গ্রুপের একটি ১৫তলা নির্মানাধীন ভবনের ১০তলা থেকে ইট পড়ে ফুটপাত দিয়ে হেঁটে যাওয়া বিজ্ঞান কলেজের একজন এইচএসসি পরিক্ষার্থী মারা যান।

আদালত এই দুটি ঘটনায় ভবনের নিরাপত্তা বিধানে রাজউকের ভুমিকা জানতে চায়, তাছাড়াও তলব করে ভবনগুলোর মালিক ও অন্যান্য কর্মকর্তা এবং সংশ্লিষ্ট থানার ওসিদের।

কিন্তু কে শোনে কার কথা—না রাজউক, না রিহ্যাব না পুলিশ। ক্ষমতাবানেরাই জিতে যাচ্ছে এই যুগে। এ বড় লজ্জার।

এতো বছর ধরে চলতে থাকা খামখেয়ালীপনার রেশ কমলেও কাটেনি কোনমতেই।

শ্যামলী মোড়ে পুরানো সিনেমা হলের জায়গায় নির্মানাধীন মার্কেট