ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

dhaka-city

ঢাকা শহরের ফ্ল্যাটের দাম ভয়ংকর হারে কমে যাচ্ছে। গত ২-৩ বছরের ক্রেতাদের ফ্ল্যাট বিমুখি প্রবনতার কারণঃ

০১. ঢাকার আশপাশের প্রতিটা জেলার সাথে যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন (রাস্তা, ট্রেন, বাস লাইন প্রভৃতি)। যার ফলে নিজের বাড়ি ফেলে বিরান ঢাকায় ফ্ল্যাট করার কোন মানে হয় না।

০২. ৭-৮ বছর আগেও চিকিৎসার জন্য অনেককে ঢাকায় থাকার চিন্তা করতে হতো, এখন আর করতে হয় না।

০৩. বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি বা নানা ধরনের খোঁজ-খবর নেয়ার জন্য ঢাকায় আসার যে প্রবনতা ছিল এখন তার প্রয়োজনীয়তা ৭০% কমে গিয়েছে শুধু মাত্র ডিজিটালের কারনে।

০৪. শিক্ষার মান এখন আর ভিকারুন্নেসা, সেন্টজোসেফ, আইডিয়াল বা নটরডেমের মধ্যে সীমাব্ধ নেই। শিক্ষা শুধু ঢাকা শহরের আবদ্ধ নেই। ডিজিটাল ডিভাইসগুলো শিক্ষকদের ব্যবসা নষ্ট করে দিয়েছে।

০৫. বিশ্বমন্দা

০৬. ন্যাশনাল আইডি কার্ড টিআইএন-এর সাথে সংযোগ ঘটানো হয়েছে। ফলে ন্যাশনাল আইডি  দিয়ে সহজে ব্যক্তির ট্যাক্স প্রদানের পরিমান জানা যাবে। মোবাইলের সিম কার্ড, ব্যাংকের একাউন্ট, বিবাহ, জমিকেনা, জমিবেচা, পাসর্পোট, ভিসা, মর্গেজ করা, বেতন পাওয়া, টিআইএন, চাকরি করা, সকল কাজেই ন্যাশনাল আইডির প্রয়োজন। এর অর্থ ব্যক্তির সকল তথ্য উক্ত ন্যাশনাল আইডি নম্বরে রিজার্ভ হয়ে থাকে। হাতের পাঁচ আঙ্গুলের ছাপতো আগেই দেয়া আছে। আপনার ব্যবহৃত পিসি, ফেসবুক থেকে সনাক্ত করা কয়েক মিনিট প্রয়োজন। এ সব কারনে অপরাধময় টাকা প্রকাশ করা এখন বিপদজনক।

পদ্মা সেতুর উন্নয়ন হলে দক্ষিন বঙ্গের কেউ ঢাকা শহরে ভাড়া থাকার ব্যপারেও দু’বার চিন্তা করবে, ফ্ল্যাট কেনা তো দূরের কথা।

১০/১০/২০১১