বনশ্রীর রাস্তা ও নড়াই নদীর শ্রী ফিরিয়ে আনা হোক

কাজী মাহমুদুর রহমান
Published : 1 Dec 2017, 09:42 PM
Updated : 1 Dec 2017, 09:42 PM

বনশ্রী আবাসিক এলাকার রাস্তাসহ রামপুরার সংযোগ রাস্তাটির বেহাল অবস্থার জন্য দায়ি করা হয় ভারী যানবাহনকে, যা মোটেও ঠিক নয়। রাজধানির রামপুরা ব্রিজ থেকে বনশ্রী হয়ে ডেমরা-আমুলিয়া পর্যন্ত রাস্তায় ভারী যানবাহন চলাচলে তিন মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট গত জুন মাসে। একইসঙ্গে এ বিষয়ে রুলও জারি করেছেন আদালত। এই রাস্তাটির প্রধান সমস্যা হলো বৃষ্টির পানি নিষ্কাশনের অব্যবস্থাপনা। বনশ্রী রামপুরা ব্রিজ রাস্তাটির দক্ষিন লেনের অংশের তুলনায় উত্তর লেনের অবস্থা একটু ভাল। একটু ভাল করে লক্ষ্য করলে দেখতে পাবেন উত্তর লেনের রাস্তার পানি নামার স্থান হলো বনশ্রী খাল; একসময়কার নড়াই নদী।

আমার মনে হয় যথাযথ কর্তৃপক্ষ প্রত্যেকটি রাস্তায় বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা গ্রহণ ও রাস্তা মেরামতের উদ্যোগ নিতে পারে। পানি নিষ্কাশনের ব্যবস্থা ছাড়া রাস্তা

মেরামত হবে পণ্ডশ্রম। পাশাপাশি ঐতিহ্যবাহী নড়াই নদীকে দূষণ মুক্ত করে সুন্দর একটি দর্শনীয় স্থান বানানো যেতে পারে। তুরাগ নদীর সাথে সংযোগ বিদ্যমান এই নড়াই নদীতে নৌকা ভ্রমণেরর ব্যবস্থাও করা যেতে পারে। নৌকা হলো আমাদের স্বাধীনতার প্রতীক, জীবনের প্রতিক, জীবিকার প্রতিক । তাই নৌকার প্রতীকধারী সরকারের কাছে আমার অনুরোধ, বনশ্রীর রাস্থা উন্নয়নের পাশাপাশি নড়াই নদীর শ্রী ফিরিয়ে আনা হোক।