ক্যাটেগরিঃ প্রশাসনিক

 
Flyovers-and-Traffic-jam

শুরুতেই বলতে হয়, ঢাকা শহর জুড়ে ফ্লাইওভার নির্মাণ বাংলাদেশ সরকারের সবচেয়ে গুরুত্ত্বপূর্ণ একটি অবদান। উদ্দেশ্য, শহর থেকে যানজট নিষ্কাশন করা। কিন্তু মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ কাজ, উক্ত পথে নিয়মিত যাতায়াতকারিদের নিকট দুঃসহ একটি কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে। সময়মত কর্মক্ষেত্রে পৌঁছাতে না পারাটাও বোধহয় সেই কষ্টের চেয়েও কম কিছু নয়!!!

মগবাজার-মৌচাক ফ্লাইওভারের কাজ চলছে আনুমানিক ২ থেকে ২.৫ বছর যাবৎ। কিন্তু প্রতিদিনই সেখানে দেখে আসছি কাজের শুরু থেকে টাঙ্গানো কিছু সাইনবোর্ড, যাতে লেখা রয়েছে “সাময়িক অসুবিধার জন্য দুঃখিত”। আমার প্রশ্ন, এই সাময়িক শব্দটি কি অর্থ বহন করে??? আর কত সময় পার হলে এই সাময়িক শব্দটি স্বার্থকতা লাভ করবে???

আজও আমি অফিসে পৌঁছাতে ১ঘণ্টা দেরি করে ফেলেছি। তাও আবার গাড়িতে ঝুলে উঠতে গিয়ে হেলপারের সঙ্গে ঝগড়া!!! উফ!!! কি যে অসহনীয় জীবন!!! বাস মালিকরাইবা কি করবেন, তীব্র যানজটের কারণে রাস্তায় পাবলিক পরিবহনের পরিমাণও প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

তাই, নির্মাণ কাজ দ্রুত সমাপ্তিতে কর্তৃপক্ষের বিবেচনা করা আবশ্যক, যা একমাত্র সমাধান বলে আমি মনে করি। আর আমার কষ্টের অনুভূতিখানা এই সামান্য লেখার মাধ্যমে জানি কোন ফলপ্রসূ হবেনা, তবুও যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে ঢাকা শহরের যানজট নিরসনে আমার এই ক্ষুদ্র প্রয়াসের আজ এখানেই ইতি টানছি।