ক্যাটেগরিঃ খেলাধূলা

 

এইতো সেদিন এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে মাত্র ২ রানে বাংলাদেশ হেরে যাওয়ার পর আমার হৃদকম্প বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল, মাত্র কয়েক বছর আগে মাশরাফির শেষ বলে ছক্কা হাঁকিয়ে জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর যেদিন তার দলকে জিতিয়েছিল সেদিন গভীর রাত পর্যন্ত আমি ঘুমাতে পারিনি । আজ দেশের সর্বোচ্চ ক্রিকেট প্রিমিয়ার লীগের ফাইনাল অনুষ্ঠিত হবে । গত মাসের শেষ দশকের শুরুতে যে খেলা মাঠে গড়িয়েছিল আজ গভীর রাতের আগেই আমরা তার ফাইনালের ফলাফল জেনে যাব । দেশী-বিদেশী তারকা খেলোয়ারদের ভীরে পুষ্ট বিপিএলের তৃতীয় আসরে দেশী ক্রিকেটারগণ তাদের উজ্জ্বল পারফরম্যান্সে বিদেশী খেলোয়ারদের টেক্কা দিয়েছে । বেশিরভাগ ক্ষেত্রেই বিদেশী ক্রিকেটারদের চেয়ে দেশী ক্রিকেটারদের অর্জণের পাল্লা ভারী । এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য অবশ্যই ভালো দিক ।
…..
আজ বিজয়ের মুকুট হয়ত বরিশালের মাথায় উঠবে নয়ত কুমিল্লার ভাগ্যে জুটবে । ছয় দলের লড়াইয়ে যে দু’দল ফাইনালে পদার্পণ করেছে তাদের উভয়ের শ্রেষ্ঠত্বের মুকুট অর্জনের ক্ষমতা রয়েছে । কাগজ-কলমের পরিসংখ্যানে হয়ত কুমিল্লা এগিয়ে রয়েছে কিন্তু চরম অনিশ্চয়তার খেলা ক্রিকেটে কোন ধরণের পূর্ব ধারণা টেকেনি বহুবার । বরিশালে জন্মগ্রহনকারী হিসেবে আমার টান অবশ্যই বরিশালের দিকে থাকবে কিন্তু কুমিল্লা জিতলেও আমি মোটেও অবাক কিংবা কষ্ট পাবো না । আমি মনেপ্রাণে ধারণ করি, আজ যারাই জিতবে তাতে জয়টা বাংলাদেশের ক্রিকেটেরই হবে ।
….
একজন ক্রিকেটপ্রেমী দর্শক হিসেবে মনেপ্রাণে কামনা করছি একটি হড্ডাহাড্ডি লড়াইয়ের উত্তেজনাকর উপভোগ্য ফাইনাল ম্যাচের । বরিশাল বা কুমিল্লাকে কেন্দ্র করে এদেশের মানুষকে বিভাজিত করণ কিংবা রেশারেশি করার কোন সুযোগ থাকা উচিত নয় । ভৌগলিক অবস্থান কিংবা প্রিয় তারকাদের প্রতি ভালোবাসা থেকে যে যার পচ্ছন্দমত দলের সমর্থণ করবে । বিজয় দিবসের পূর্ব রাতে স্বাধীন দেশের মানুষের বিজয়ের আনন্দ আরো দীর্ঘায়িত হবে বিপিএলের ফাইনাল উপভোগ করে । বরিশাল কিংবা কুমিল্লা-যারাই বিপিএলের তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হোক না কেন তাতে এ জাতির আনন্দে মোটেও ভাটা পড়বে না । আজ ক্রিকেটের জয় হবে । বাংলাদেশের ক্রিকেট এগিয়ে যাবে আরও দূর্বার গতিতে । বিশ্বের বুকে ক্রিকেট পরাশক্তি হিসেবে বাংলাদেশের নাম অবশ্যই স্থায়ীভাবে প্রতিষ্ঠিত হবে ।
….
(অফ টপিক-বরিশালের আলো-বাতাস গ্রহন করে বেড়ে ওঠার ঋণ স্বরূপ আজ আমি বরিশালকে সমর্থণ জানিয়ে চিৎকার করবো । আপনারা যে যারা পছন্দমত দলকে নিশ্চয়ই সাপোর্ট দিবেন । তবে আমার বরিশাল বুলসের জন্য একটুখানি শুভ কামনা রাখতে যেন ভুল করবেন না । আমরা আমরাই তো !)

রাজু আহমেদ । কলামিষ্ট ।
facebook.com/rajucolumnist/