ক্যাটেগরিঃ রাজনীতি

 

আমাদের সমাজের একটা বড় প্রব্লেম হল আমরা কেউ ই আমাদের দোষগুলো দেখিনা। যারা বিএনপি করেন ,তারা মনে করেন বেগম জিয়া যেটা করেন সেটাই ঠিক আর যারা আওয়ামী লীগ করেন তারা মনে করেন শেখ হাসিনা যা করেন তাই ঠিক । বিশ্বাস করুন যত দিন আমাদের এই মানসিকতা পরিবর্তন না হবে আমাদের বাংলাদেশ একটুও আগাতে পারবেনা ।

যারা বিএনপি করেন তারা কি বুকে হাত দিয়ে বলতে পারবেন যে আপনার দল কোন ভুল সিদ্ধান্ত নেয়নি। কোন অনিয়ম করেনি ।হা হা হা জানি বলতে পারবেন না ।আবার যারা আওমিলিগ করেন তারা ও বলতে পারবেন না । কিন্ত কোন দিন কি আপনি আপনার বন্ধুর কাছ এ স্বীকার করেছেন ,যে আপনার দল যা করেছে সেটা ঠিক করেনি , করেননি ।আথচ আমরা দুই দল বলতেছি সোনার বাংলা গড়ব ।আমরা খুব ভাল করে জানি একটা মানুষ এবং একটা দল কোন দিন ১০০% পারফেক্ট হতে পারেনা ।তার মধ্যে ভুল থাকবে এটাই নিয়ম ।তার কিছু আমি তুলে ধরছি।

কিছু দিন আগে লক্ষীপুর এর একটা জনসভায় বেগম জিয়া বক্তৃতায় বলেন যে , আমাদের কে দেশ সেবার একটা সুযোগ দিন ,আমরা আগের বার যা ভুল করেছি তা আর করবো না।তার মানে আগের বার কিছু ভুল করেছিলেন । কিন্তু যখন সরকার ছিলেন তখন বুঝতে পারেননি ।আর যারা বিএনপি করেন তারা ও বলেননি যে তার সরকার কোন ভুল করেছেন এটা ই আমাদের প্রবলেম।

আজ যেটা বেগম জিয়া বলছেন ,আমি লিখিত দিতে পারি হুবহু সেই লাইনটাই আওয়ামী লীগ এর শেখ হাসিনা বিরোধী দল এ গেলে বলবেন । অথচ এখন আওয়ামী লীগ যা করছেন তার সব সিদ্ধান্ত কেই ১০০% সঠিক মনে করছেন আর আওয়ামী সমর্থকরা সব গুলোকেই সঠিক মনে করছেন।

এখন প্রশ্ন আসতে পারে আমি কোন দলের ,আমি তারুণ্যে ,আমি বাংলাদেশের ।যারা বাংলা দেশের জন্য কাজ করে আমি তাদের দলের। সেটা হতে আওয়ামী লীগ এর মেম্বার, হতে পারে বিএনপি’র মেম্বার । তাদের মধ্যে অনেক এ আছেন যারা দেশের জন্য কাজ করেন।আর আমি সেই সপ্ন দেখি যে ,এই দুই দল ও বাকি যে ছোট দল গুলো আছেন ,একদিন সব দলের সৎ, সাহসী এবং সত্যিকারে দেশ প্রেমিক রা বাংলাদেশ কে সোনার বাংলা বানাবে। পরিশেষে আমি এটাই বলব আসুন নিজেদের ভুল গুলু আলোচনা করতে শিখি তবেই হবে সোনার বাংলা।অন্ধের মত অনুসরন করবেন না। যেটা ভুল সেটা কে ভুল বলতে ও মানতে শিখি ।