ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

আপনি যে কাজটিই শুরু করেন না কেন, প্রতিটি কাজেই ইতিবাচক ও নেতিবাচক দুটি বিষয় থাকে। আর নেতিবাচক দিকগুলো নিয়েই মানুষ আপনার সমালোচনা করবে। আর পছন্দের একটা ব্যাপারতো রয়েছেই, যে কাজটি আপনি পছন্দ করেন অন্যের সমালোচনা বাদ দিয়ে ওটাই শুরু করেন ইতিবাচক চিন্তা নিয়েই আর মন থেকে দূর করে ফেলুন নেতিবাচক বিষয়গুলো।

আর একটা বিষয় যে কোন কাজ সঠিক সময়ে করতে গেলে বিভিন্ন প্রতিবন্ধকতা থাকে তখন যদি চিন্তা করেন একটু সমস্যা মিটিয়ে নিয়ে শুরু করবেন তাহলে দেখবেন সমস্যা সমাধানের পর আপনার ওটা শুরু করার জন্য সঠিক সময় না। সমস্যা একটা না একটা থাকবেই। তাই উচিত কষ্ট করে সঠিক সময়ে শুরু করা।

আর হ্যাঁ, শুরুটা যখন করেই ফেলেছেন নেতিবাচক দিকগুলো মাথায় রেখে ইতিবাচক চিন্তা ভাবনা নিয়ে অন্যের সমালোচনাকে তোয়াক্কা না করে ভয়, লজ্জা ঝেড়ে ফেলে কিছু মানুষের পরামর্শ নিয়ে নিজেই সঠিক সিদ্ধান্তে অটল থেকে এগিয়ে যান। তবে পরিশ্রম, ধৈর্য আর সঠিক পরিকল্পনা কিন্তু অবশ্যই থাকা চাই। নির্দিষ্ট একটি কাজে সীমাবদ্ধ না থেকে ভাবতে থাকুন বৃহৎ পরিসরে দেখবেন আপনিই দীর্ঘ মেয়াদে সাফল্য লাভ করেছেন…. তখন ঐ সমালোচনাকারীদের বোকা, পাগল মানুষটি আপনি হয়ে যাবেন তাদের পথ প্রদর্শক..।