ক্যাটেগরিঃ খেলাধূলা

নিদাহাস ট্রফির ফাইনালে বাংলাদেশের হার যে দেশের মানুষ মেনে নিতে চাচ্ছেনা তা না বললেও চলে। কিন্তু আফসোসের জায়গাটা অন্য। বাংলাদেশ কি টিম বাংলাদেশ হয়ে কোনদিনও উঠতে পারবে না? হয়ত না। আবার আশাও করতে পারি। তবে তা বাতুলতা মাত্র। সাকিব আল হাসান যথার্থই বলেছেন, কেদে কি হবে? এমন একটা দলের অধিনায়ক তিনি যে দলের ক্রিকেটাররা আসলে নিজেরাই জানেনা দেশের ক্রিকেটের লেভেলটা এখন কোথায়? দেশের ক্রিকেটাররা এতটাই গরীব কিনা যে ফাইনালে উঠার জন্য এক কোটি টাকা বোনাস ঘোষনা আসে। এটা তো বিশ্বে বিরল।

বিবিসি প্রধান পাপনের হাত ধরে বিবিসি এগুচ্ছে আর সাথে দেশের ক্রিকেটটা যে কত হাস্যকর অবস্থায় পৌঁছাচ্ছে তা যারা ক্রিকেট বোঝেন তারাই জানেন। দেশের ক্রিকেটে গত তিন মাসে যা হয়েছে তা কোনো আন্তর্জাতিক মানের দলে হবার কথা নয়। ২৭-২৮ জন ক্রিকেটার এক সিরিজে এসেছেন। নিদাহাস ট্রফিতেও এমন খেলোয়াড়রা খেলেছেন যে তাদের থেকে ভাল মানের খেলোয়াড়রা দেশে লীগে পারফর্ম করেও লাভ হচ্ছেনা।আর ডাক পাবে কেমন করে? যেমন বিসিবি প্রধান, তেমন নির্বাচক আর তেমনি আছে সাথে খালেদ মাহমুদ সুজন!

মোহাম্মদ আশরাফুল আর মুমিনুল হক তো পারফর্ম করছে। কী লাভ হচ্ছে? সাথে আরো অনেকেই পারফর্ম করেও কি হবে বিসিবি প্রধানের সুনজরে যেমন অবহেলিত ভাল পারফরমাররা পড়ছেন না তেমনি নির্বাচকরাও ঘুমাচ্ছেন।

সৌম্য আর সাব্বির থেকে কি ভাল খেলোয়াড় নেই! জানিনা কেমন করে নির্বাচকরা দল নির্বাচন করেন! আজ ফাইনালে হারের পর এত কান্না কেন? পেশাদারিত্ব তো খেলায় আসে। হারের পর কান্নায় নয়। আরেকটা কথা হল এসব বোনাস দিয়ে যদি দলকে চাঙা রাখতে হয় দল ব্যর্থ হলে তো শাস্তিরও দরকার আছে।

আজ এত বছর পর বাংলাদেশ কেন টি-টোয়েন্টি খেলে তাই নিয়ে হাসাহাসি হয়! মাশরাফিকে পাপন সাহেব চিনতে দেরি করেছেন আর আজ মাশরাফির অভাবটা টের পাচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশের নির্বাচক কমিটি স্বাধীন হোক,পাপান সাহেব নাক গলানো বন্ধ করুন।দেশের ক্রিকেট আগাবে। বাংলাদেশ ফাইনাল খেলেছে মাহমুদুল্লাহ, মুশফিক, সাকিব আর মুস্তাফিজের জন্য। কিন্তু পাপন সাহেবের প্রিয় সৌম্য, সাব্বির আর রুবেল তো দল ডুবানোর দায়িত্বই নিয়েছেন।

আমি মোটেই আশ্চর্য নই, বাংলাদেশ কখনোই জিতবে না ফাইনাল। কারণ দেশের ক্রিকেট এখন কিছু ভয়ঙ্কর মানুষের হাতে। আর আমরা সাধারণ মানুষ খালি টিভি স্ক্রিনে দেখব আর কাঁদব।

মাশরাফির জন্য আমাদের অপেক্ষা আর দীর্ঘ না হোক। ক্রিকেট দলটাতে পরিবর্তন আসুক।