ক্যাটেগরিঃ ভ্রমণ

খবরে প্রকাশ : একটি প্রবন্ধে প্রথম এভারেস্ট জয়ী বাংলাদেশি হিসেবে এম এ মুহিতের নাম থাকায় ওই সঙ্কলনের ওপর নিষেধাজ্ঞা চেয়ে আদালতে মামলা করেছেন আরেক এভারেস্ট জয়ী মুসা ইব্রাহীম। সোমবার সকালে ঢাকার পঞ্চম যুগ্ম জেলা জজ আদালতের বিচারক মো. সাইদুর রহমান গাজীর আদালতে এ মামলা দায়ের করা হয়।

মামলার আরজিতে বলা হয়, ‘সকাল বেলার পাখি’ নামে একটি প্রবন্ধ সঙ্কলন প্রকাশ করেছে চন্দ্রাবতী একাডেমী, যাতে ইনাম আল হকের লেখা ‘বাংলাদেশের মানুষ আজ হিমালয়ে উঠে দাঁড়িয়েছে’ প্রবন্ধে বলা হয়েছে- বাংলাদেশের পক্ষে প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করেন এম এ মুহিত।”

বাজারে ওই সঙ্কলনের যতো কপি আছে তা বাজেয়াপ্ত করার আবেদন করেছেন মুসা ইব্রাহিম। পাশাপাশি ‘প্রবন্ধটি’ সংশোধনের জন্য আগ পর্যন্ত সঙ্কলনের ওপর নিষেধাজ্ঞা জারির আবেদন জানিয়েছেন।

বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রাকিং ক্লাবের (বিএমটিএ) সভাপতি ইনাম আল হক, ‘সকাল বেলার পাখি’ সঙ্কলনের প্রধান সম্পাদক সুবল কুমার বণিক, উপদেষ্টা সম্পাদক মাহফুজুর রহমান, সম্পাদক রহীম শাহ, অতিথি সম্পাদক শ্যামল কান্তি দাস, সম্পাদনা সহকারী আরিফ নজরুল ও প্রকাশক কামরুজ্জামান কাজলকে বিবাদী করা হয়েছে এ মামলায়।

জনাব ইনাম আল হক সাহেব, মুহিতের দল “বি এম টি সি”- প্রধান।

‘সকাল বেলার পাখি’ নামে একটি প্রবন্ধ সঙ্কলন প্রকাশ করেছে চন্দ্রাবতী একাডেমী, যাতে ইনাম আল হকের লেখা ‘বাংলাদেশের মানুষ আজ হিমালয়ে উঠে দাঁড়িয়েছে’ প্রবন্ধে বলা হয়েছে- বাংলাদেশের পক্ষে প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করেন এম এ মুহিত।”

মুহিতের ভক্তকুলেব বহুদিনেরই দাবী : মুহিতই প্রথম!! মানে কি? মানে মুসা ইব্রাহীম পাহাড়ে উঠেন নি???

সুত্র : http://www.facebook.com/pages/First-Bangladeshi-Everest-conquerer-M-A-Mohit-Fan-Club/255084644501634