ক্যাটেগরিঃ ভ্রমণ

 

ব্লগারদের নিকট সাহায্য চাইছি বান্দরবনের একটা ট্রেকিং ম্যাপ বানাতে ! পাহাড়ে এখন আগের তুলনায় অনেক অনেক বেশী লোক যাচ্ছে । আর সরকারী ম্যাপ – বই পত্রেও ভুলের ভান্ডার । এই নি্যে একটি পোষ্টও দিয়েছিলাম কেওক্রাডং বাংলাদেশের সবচেয়ে উঁচু পাহাড় না! তাজিংডং ও না!! বাংলাদেশের সর্বোচ্চ চুড়া নিয়ে বিভ্রাটগুলো নিয়ে স্যাটেলাইট- জিপিএস-গুগুল আর্থ এর ডেটা দিয়ে নির্ভরযোগ্য তথ্য প্রমাণও তাতে দেওয়া হয়েছিল।

এত গেল একটা চুড়া নিয়ে বিভ্রাট, এমন বিষয় আছে আরো অনেক! তাই এর সুরাহার জন্য সঠিক তথ্য নিয়ে একটা ম্যাপ তৈরী এখন সময়ের দাবী ।

দুঃসাহসী অনবদ্য সব অভিযানের অভিযাত্রী দল ডি-ওয়ের আকাশ ভাই একটি প্রস্তাবিত ম্যাপ দিয়েছেন, এডভেন্চারবিডির রাতুলবিডি এবং বাংলাট্রেকের জামান রাহাতের সাথে মিলে। নীচে দিলাম ম্যাপটি, একেবারেই স্কেচ লেভেলের ম্যাপ, স্কেল-কোঅরডিনেট অনুযায়ী না । কাজটা একেবারেই শুরুর দিকে আছে ।

যারা কম বেশী বান্দরবন ট্রেকিং – এ যাওয়া আসা করেন তাদের কাছেই সাহায্য চাইছি সবাই এগিয়ে এলে আশাকরি ভাল কিছু একটা তরী করা যাবে

আর কপিরাইট ? না কোন রাইট টাইট না। যেকেউ যেকোন ভাবে ব্যব হার করুক, মানুষের উপকার হলেই হল। এই মতবাদে বিশ্বাসী হলেই কেবল সাহায্য চাইছি, নাইলে পরে ক্যাচাল লাগবে!