ক্যাটেগরিঃ রাজনীতি

 

আমাদের প্রিয় দেশ বাংলাদেশ হোক সুন্দর , সন্ত্রাস ও কোলাহল মুক্ত , দুর্নীতি ও দারিদ্র মুক্ত । গুটি কতেক রাজনৈতিক দল ঘুরে ফিরে দেশ শাসন করছেন একই রকম মান্ধাতার আমলের পদ্ধতিতে , যে ভাবে জনগনের ভাগ্যের পরিবর্তন যুগে যুগে বিলম্বিত হয় , বিড়ম্বিত হয় , সকল নাগরিকের উচিত সব সময় সরকারের পাশে থেকে দেশে অথবা প্রবাসে থেকে সরকারকে সাহায্য করা ।

এমনও দেখা যায় যাদের একটু সামর্থ হয় , তারা বিদেশে পাড়ি জমান , আর দেশে ফিরেননা , অন্য দেশকে নিজের ঠিকানা বানান, অবশ্য সে হিসেব আগের ।

এখন বিশ্ব উন্নত হয়েছে, সুদুর প্রবাসে থেকেও দেশের জন্য কাজ করা সম্ভব ,

টাকা দিয়ে না হলেও প্রযুক্তি দিয়ে , না হলে বুদ্ধি দিয়ে , অথবা মানুষের দারিদ্রসীমা পরিমাপক পদ্ধতি উদ্ভাবন করে কিংবা দারিদ্র হতে উত্তোরনের পরিকল্পিত প্রকল্প বাস্তবায়নে ভূমিকা রেখে।

দেশে শিল্প স্থাপনে বিনিয়োগ করে শহরে এবং গ্রামীন জনপদে বৃক্ষরোপণে , মৎস্যচাষে , কৃষিবিপ্লবে , জনসংখ্যা নিয়ন্ত্রনে , কর্মসংস্থান বৃদ্ধিতে তথ্য প্রযুক্তির প্রসার ঘটিয়ে সরকার যাতে সুষ্ঠু প্রশাসনিক অব কাঠামোতে স্থানীয় সরকার ব্যবস্থাকে ঢেলে সাজিয়ে মানবাধিকার প্রতিষ্ঠা করে ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করে দুর্নীতিমুক্ত সমাজ ব্যবস্থা গড়ে তুলতে পারেন।

মাতৃমৃত্যু শিশুমৃত্যু ও পুষ্টিহীনতারোধে মুদ্রাস্ফিতি কমিয়ে, সঠিক হারে প্রবৃদ্ধি অর্জনে প্রকৃত মাধ্যমে রেমিট্যান্স প্রেরণে , বিদেশী বিনিয়োগ বৃদ্ধি করে , পুঁজিবাজার সংস্কার , যানজট নিরসন , পরিবেশ দূষনরোধে , খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে এবং প্রবাসিদের কষ্টার্জিত টাকা সঠিক খাতে বিনিয়োগের মাধ্যমে দেশে অশিক্ষা দুরীকরণে , সমৃদ্ধি অজর্নে যথাযথ ভুমিকা রাখতে পারেন সেই জন্য আমাদের উচিত

বিরোধীদলের মত সরকারের পদাংককে ছায়ার মত অনুসরন করে তার কাজের গঠন মূলক সমালোচনা করে দেশে যেন একটা নিরপেক্ষ নিরাপদ রাজনৈতিক পরিবেশ ও সংস্কৃতির আবহ তৈরী করা সম্ভব হয় সে জন্য কাজ করা ।