ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

প্রাচ্যে এবং পাশ্চাত্যে বন্ধু শব্দটির অর্থ আপাত দৃষ্টিতে এক মনে হলেও এর প্রকৃত এবং ব্যাবহারিক অর্থ অনেকাংশে এক নয়।

পাশ্চাত্যে ছেলেবন্ধু, মেয়েবন্ধু আলাদা করা আছে। এই শব্দ গুলো বিবাহ পূর্ব এবং বিবাহ পরবর্তী সম্পর্কের ক্ষেত্রে আলাদা গুরুত্ব বহন করে। সেখানে বহু বন্ধু বহু গামী সম্পর্কের মতো, তবে এর ব্যতিক্রম আছে, তাও সত্যি।

কিন্থু প্রাচ্যে বিষয়টি সম্পূর্ণ বিপরীত। এখানে বহু বন্ধু একটি মহান মানবীয় গুণ। এই সমাজে অনেক বন্ধু বৎসল মানুষ আছে, যারা আবাল বৃদ্ধা বণিতা সবার অকৃত্রিম ও মানবীয় বন্ধু।

যুগ যুগ ধরে এখানে মেয়েরা সই পাতায়, ছেলেরা দোস্তি করে। এমনকি পাতানো (মঙ্গল অর্থে) মা, বাবা, কাকা, দাদা, নানা ইত্যাদিও এক ধরনের অসম বসয়ের মানুষের সাথে বন্ধুত্বের সামাজিক নমুনা এখনো এই প্রাচ্য সমাজে বিদ্যমান।

তার মানে এই নয় যে এখানে বন্ধুর সম্পর্ক সব ক্ষেত্রে সব সময় নিষকলুশ। প্রাচ্যেও বিবাহ পূর্ব এবং বিবাহ পরবর্তী একাধিক সম্পর্কের নমুনা আছে। তবে তা অনুল্লেখ যোগ্য। এই সম্পর্কের অনেক খানি বহু বিবাহের মতো প্রথার মাধ্যমে সমাজ অনুমোদিত করে নিয়েছিল। বহু বিবাহ কমে গেলেও এই ধরনের সম্পর্কের অস্তিত্ব এখনো কিছুটা বিদ্যমান আছে।

কিন্থু আশংকার বিষয় হচ্ছে, পাশ্চাত্যের মতো এই বন্ধুত্বের সম্পর্ক যেন ভালবাসার এক ক্ষনস্থায়ী বস্তুগত সম্পর্কে পর্যবসিত না হয় যেখানে আবেগের, আস্থার, বিশ্বাষের এবং পরার্থপরতার স্থান অনেকাংশে, বহুলাংশে অনুপস্থিত।