ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা

যানজট, পানি স্বল্পতা, বিদ্যুতের লোড শেডিং, অপর্যাপ্ত পয়োপ্রণালী; এমন সমস্যাগুলো ঢাকাবাসীর নিত্য দিনের। এর সাথে আছে শব্দ দূষণ, বায়ু দূষণ, পানি দূষণ আর সামগ্রিক পরিবেশ দূষণ ইত্যাদি। আছে বর্ষার জলাবদ্ধতা, উচ্চমূল্যের আবাসন, নগর পরিসেবার অপ্রতুলতা, বস্তি এলাকার মানবেতর জীবন; এগুলো বলে শেষ করা যাবে না।

কখনো কখনো মনে হবে এই ঢাকা একটা বড়সর আবর্জনার ভাগাড়। প্রতিদিন এই শহরে বাড়ছে গাড়ি, বাড়ছে বিদ্যুৎ-পানির চাহিদা, বাড়ছে আবাসনের চাহিদা। মানে সমস্যার আকার, আয়তন দিনে দিনে বাড়তেই আছে।

দিনে দিনে কেন ঢাকাকে দেশের সব মানুষের একমাত্র গন্তব্যের শহরে পরিণত করা হয়েছে? চাকরি, লেখাপড়া, চিকিৎসা ইত্যাদির জন্য ঢাকার বাইরে অন্য কোনও উল্লেখ করার মতো শহর নাই। আর্থিক, বানিজ্যিক, প্রশাসনিক হেন কোনও বিষয় নাই যার জন্য ঢাকা ছাড়া অন্য কোনও গন্তব্য আছে।

এই ঢাকায় কমপক্ষে ৪০% মানুষ আছে যারা বাধ্য হয়ে, কষ্ট করে, অনিচ্ছাকৃত ভাবে এখানে বসবাস করে থাকে। আজকে যদি বলা হয়, আপনার কাজ ঢাকার বাইরে করার ব্যাবস্থা করা হয়েছে। কালকেই বিনা বাক্য ব্যয়ে, এই দুঃসহ জীবন ছেড়ে তারা চলে যাবে।

শুধু ঢাকামুখী জনস্রোত ঠেকানো গেলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে মুহূর্তেই। কমে যাবে যানজট, পরিবেশ দূষণ। কমবে পানির, বিদ্যুতের, গ্যাসের, আবাসনের সব কিছুর চাহিদা। কিন্থু এই বিষয়টি সবাই বুঝে, স্বার্থের ক্ষতি হবে ভেবে কেউ কাউকে বলে না। তাই তার জন্য প্রয়োজন কঠিন রাজনৈতিক সিদ্ধান্ত।