ক্যাটেগরিঃ ব্লগালোচনা

দেশে একটা কথা বেশ চালু হয়ে গেছে যে, কেউ এখন আর নিরপেক্ষ নয়। সবাই কারো না কারো পক্ষ নিয়ে থাকে। সাদাসাপটা ভাবে বললে বলতে হয়, কেউ আর দল মতের বাইরে নাই।

শিক্ষক, লেখক, শিল্পী (সংস্কৃতি কর্মী), সাংবাদিক (সংবাদ কর্মী), বুদ্ধিজীবী (সুশীল সমাজ), থেকে শুরু করে সব শ্রেণীপেশার মানুষ (যাদের সবার কথা উল্লেখ করা সম্ভব নয়) কোনও না কোনও দলের পক্ষ হয়ে কথা বলতে/ কাজ করতে অভ্যস্থ হয়ে গেছেন।

শুধু তাই নয়, সব চাইতে আশংকার বিষয় হচ্ছে, এখন দেশে এমন কোনও প্রতিষ্ঠান নাই যেটাকে মানুষ দল নিরপেক্ষ মনে করে। রাষ্ট্রযন্ত্রের প্রধান প্রধান স্তম্ভগুলোর প্রতি মানুষের আর আস্থা আছে বলে কেউ বিশ্বাস করে না।

এই অবিশ্বাস আর আস্থাহীনতা আখেরে মানুষকে নিরাপত্তাহীন করে তুলছে দিনে দিনে। আর এভাবে দেশের সমস্ত অঙ্গ-প্রতিষ্ঠান, শুধুমাত্র কিছু সুবিধা প্রাপ্ত দলবাজ মানুষ ছাড়া অন্য সব মানুষের অভিন্ন আস্থার জায়গা থেকে স্থানচ্যুত হয়ে গেছে। কারো অলক্ষ্যে নয়, সবার চোখের সামনেই বাস্তবে তা হয়েছে।

কিন্তু আশার কথা হচ্ছে একটা প্রজন্ম দ্রুত গড়ে উঠছে ডিজিটাল/ ভার্চুয়াল জগতে। যারা নিজেদের মতো করে ভাবনাগুলো ভাগাভাগি / শেয়ার করে, নিজেদের মতামতগুলো মুক্তভাবে, দ্বিধাহীনভাবে প্রকাশ করতে শুরু করেছে।

ভার্চুয়াল জগতের ব্লগারগন হয়ত একদিন এই ধোঁয়াশার মধ্যে কোনও আশার বাতি জ্বালাবে। আলোকিত হয়ে উঠবে এই জনপদ। যে আলোতে বড়-চোট, উত্তম-অধম, নিরীহ-প্রভাবশালী সবাইকে সমানভাবে দেখা যাবে। আর সেটা সম্ভব হবে দল-মত নিরপেক্ষ শুধুমাত্র দেশের প্রতি প্রতিজ্ঞাবদ্দ একটি ব্লগার সমাজ। যারা সব সময় নিজেদেরকে ‘অনুরাগ আর বিরাগের’ বাইরে রাখবে। নিজেদের জাত, পরিচয়, দল থাকা সত্ত্বেও তা সম্ভব, সেটা প্রমান করবে।