জেলা প্রশাসক শব্দটির প্রতি এতো মোহ কেন?

‘জেলা প্রশাসক’ আহ! কি অভিজাত একটি নাম। কি মোহময় একটি শব্দ। কি অলৌকিক ক্ষমতাবান একটি পদমর্যাদার নাম! সব মন্ত্রনালয়ের, সব বিভাগের সব কাজের তিনিই সর্বেসর্বা। যেন আরেকজন মূর্তমান প্রধানমন্ত্রী। দেশ স্বাধীন হয়েছে চল্লিশ বছর পেড়িয়ে গেলো। ব্রিটিশরা গেলো পঁয়ষট্টি বছর আগে। একটি মুক্ত স্বাধীন জাতি হিসাবে আমরা নিজেদেরকে নিজেরা শাসন করি। বাংলাদেশ নামের রাষ্ট্রটি একটি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

রোহিঙ্গারা আমার ভাষায় কথা বলে কেন?

আমিতো রোহিঙ্গা না ওরা আমার ভাষায় কথা বলে কেন? আমার পিতৃ পুরুষরা কি আরকান রাজ্যের মানুষ ছিল? আমি আরকানি নই আমিতো চাটগাইয়া। আমার বাড়ি বার্মায় না এখানে বাংলাদেশে। আমার ভাষায়, আমার মতো করে তারা কাঁচুমাচু করে কেন? কেঁদে কেঁদে আশ্রয় খোঁজে কেন? বিপদে পড়লে আমিই তো এমন করে আতুপাতু করে কথা বলি। মনের কোথাও যেন… Read more »

একজন অপাংথেয় বাবার কথা

সামর্থ্যবান গুন টানা শক্ত সুটাম শরীরের পৌরুষ, উবে গেছে শুকিয়ে যাওয়া খরস্রোতা নদীর স্মৃতি কিংবা, বয়স বেড়ে যাওয়া বৃক্ষের কোনো অপ্রয়োজনীয় প্রতঙ্গের মতো উজার হওয়া বনের এই ভারী শরীর। এই পূরোনো বৃক্ষের গুরি, আর তো টেনে নিতে পারছিনা। দক্ষিনের কোনো এক আদিবাসী পাড়ার বয়োবৃদ্ধ প্রবীন অপাংথেয় গোত্রপতির মতো ঘড়ের চালায় নিক্ষেপ করো এই শরীর, জলন্ত… Read more »

বিলবোর্ডগুলো বিদেশি মডেলে ছেয়ে গেছে

রাস্তার বিলবোর্ড গুলো থেকে দেশীয় মডেলরা হারিয়ে যাচ্ছে। যে দিকে তাকাই সব বিদেশী মডেল, দেশী প্রোডাক্ট অথছ বিদেশী মডেল দিয়ে বিজ্ঞাপিত হচ্ছে। জনমনে প্রশ্ন হচ্ছে দেশে কি সুদর্শন পুরুষ, আর সূন্দরীদের আকাল পড়েছে? কিছু বহুজাতিক কর্পোরেট আগেও একাজ করতো। কিন্তু ভোক্তাদের মাঝে পরিচিত ও জনপ্রিয় মডেল না হলে তারা বিদেশী মডেল ব্যাবহার করতো না, এমন… Read more »

সাংবাদিক মারলে কিছু হয়না তা এখন সবাই বুঝতে পারে

এখন আবার সেই যুগ ফিরে আসলো। যখন নির্বিচারে মিডিয়া কর্মী দের টার্গেট করা হতো। হত্যা, গুম, নির্যাতন, লাঠিপেটা, হুমকি সহ যেকোনো উপায়ে এখন যেন তাঁদের স্তব্ধ করে দিতেই হবে। নইলে অপকর্মকারীদের সব কিছু প্রকাশ হয়ে যাবে। এখন একজন অপরাধী তার অপকর্মের পরিণতি এবং ওই নিরীহ শিকারের প্রত্যাঘাত এর চাইতে ঘটনার চাক্ষুষ সাক্ষীদের অধিক বিপদজনক ভাবছে।… Read more »

আমেরিকার নির্বাচনে সমগ্র দুনিয়ার প্রতি হবু প্রেসিডেন্টের স্পষ্ট কমিটমেণ্ট থাকা উচিত।

পৃথিবীর সাত বিলিয়ন (সাত শত কোটি) এরও অধিক মানুষ এখন সত্যি সত্যিই একটি ইউনিপোলার বিশ্বের নাগরিক। যেখানে আমেরিকা যুক্তরাষ্ট্র একমাত্র সুপার পাওয়ার। সোভিয়েত ইউনিয়নের পতনের পর এই বাস্তবতা ক্রমশঃ গোটা পৃথিবীর কাছে স্পষ্ট হয়ে উঠছে দিনে দিনে। বিশ্বের রাজনৈতিক, অর্থনৈতিক, সামরিক বিষয়াদি এখন আর কোনও দেশের একক ইচ্ছার ওপর নির্ভর করে না, তা সম্ভব ও… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

ব্লগারগনই ‘অনুরাগ আর বিরাগ’ পরিহার করতে সক্ষম

দেশে একটা কথা বেশ চালু হয়ে গেছে যে, কেউ এখন আর নিরপেক্ষ নয়। সবাই কারো না কারো পক্ষ নিয়ে থাকে। সাদাসাপটা ভাবে বললে বলতে হয়, কেউ আর দল মতের বাইরে নাই। শিক্ষক, লেখক, শিল্পী (সংস্কৃতি কর্মী), সাংবাদিক (সংবাদ কর্মী), বুদ্ধিজীবী (সুশীল সমাজ), থেকে শুরু করে সব শ্রেণীপেশার মানুষ (যাদের সবার কথা উল্লেখ করা সম্ভব নয়)… Read more »

গ্রাম-শহর শিক্ষা বৈষম্যঃ বিস্ফোরণের অপেক্ষায়

বেশ ক’বছর ধরে পাবলিক সার্ভিস কমিশন এর বার্ষিক প্রতিবেদনে একটা উদ্বেগ জনক তথ্য বার বার উঠে আসছে; সরকারি ক্যাডার সার্ভিসে শহর এবং গ্রাম/মফস্বল থেকে আসা প্রাথীর ব্যাবধান আশংকা জনকভাবে বৃদ্ধি পাচ্ছে। ক্যাডার ছাড়াও অন্যান্য সরকারি চাকুরীতে নিয়োগের অবস্থাও একই রকম। বেসরকারি চাকুরীতে নিয়োগের তথ্য এমনিই হবে। যদিও তেমন কোনও পরিসংখ্যান সম্পন্ন প্রতিবেদন কেউ তৈরি করে… Read more »

বৃদ্ধাশ্রমে মায়েরা কিভাবে থাকে! একটি কল্পিত ভাবনা

উদাস মেঘের মতো ঘুরে ঘুরে একদিন আবার এসে পৌঁছাই সেই আশ্রমের ফটকে। আহ তেমনিই আছে সেই নির্জন রাস্তার বাঁক, জেলখানার মতো উঁচু উঁচু দেয়াল দিয়ে ঘেরা। শুধু ওই জেলটা ছিল অনেক নিরাপত্তা বেষ্টিত; আর বাইরে তাঁদের অপেক্ষারত উদ্দিগ্ন প্রিয়জনদের প্রচণ্ড ভিড়। এখানে বাইরে অপেক্ষার কেউ নাই। অবশ্য এই বিপথগামী আমলার জন্য সেখানেও এই এগারো বছর… Read more »

আমরা কি সেলফ-সেন্সরড হয়ে যাচ্ছি?

আজ আমরা সত্যি কথা বলতে ভয় পাচ্ছি। আমরা মুক্ত, স্বাধীনই আছি। আমাদের হাত, মুখ বাঁধা নাই, আমাদের চিন্তার পথ অবারিত, আমাদের ভাবনার পরিধি অসীম। তবু আমরা এক রকমের আত্ম-বন্দিত্বের মধ্যে নিজেকে গুটিয়ে নিচ্ছি প্রতিদিন, একটু একটু করে। সত্য বলতে আমাদের প্রচণ্ড দ্বিধা। অসত্য, অর্ধসত্য, মন্দ, গ্লানির বিষয়গুলোকে আজ আমরা প্রত্যাখ্যান করতে অপারগ হয়ে পড়ছি। বহুমুখী… Read more »