ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অবশেষে আগামীকাল সোমবার থেকে মিরপুর রুটে পুনরায় বাস চালুর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এখন থেকে সকাল ৭ টায় মিরপুর-১০ নম্বর গোল চত্বর থেকে ক্যাম্পাসের উদ্দেশ্যে বাস ছেড়ে আসবে এবং বিকাল ৩ টায় মিরপুরের উদ্দেশ্যে ক্যাম্পাস থেকে বাস ছেড়ে যাবে।

20160410_142046

পূর্বনির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে রবিবার সকাল সাড়ে এগোরোটায় ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের নেতৃত্বে শিক্ষার্থীরা পরিবহন অফিস ঘেরাও করে। এর আগে গত বছরের অক্টোবর মাসে প্রায় এক হাজার শিক্ষার্থীর স্বাক্ষর প্রশাসন বরাবর জমা দেয়। সেই সময়ে আশ্বাস দেয়া হলেও মিরপুর রুটে কোনো বাস চালু হয় নি। এরপর গত ৬ এপ্রিল উপাচার্য বরাবর একটি স্মারকলিপি দেয় ছাত্র ইউনিয়ন। সেখান থেকে ৯ এপ্রিল পর্যন্ত সময়সীমা বেধে দেওয়া হয় এবং বলা হয় উক্ত সময়ের মধ্যে মিরপুর রুটে বাস চালু না করলে পরিবহন অফিস ঘেরাও করা হবে।

DSC03162

কথা অনুযায়ী ঘেরাও হলে কোন বাস পরিবহন চত্ত্বর থেকে যেতে দেয় নি নেতা-কর্মীরা। ঘেরাও চলাকালে এক পর্যায়ে বেলা প্রায় দেড়টার দিকে পরিবহন অফিসের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক, প্রক্টর ঘটনাস্থলে এসে আন্দোলনকারীদের সাথে কথা বলেন। এ সময় আন্দোলনকারীরা বলেন, বাস চালুর ঘোষণা না দেওয়া পর্যন্ত তারা ঘেরাও কর্মসূচি চালিয়ে যাবেন।

এক পর্যায়ে প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা এবং পরিবহনের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক মো. এমদাদুল হক আগামীকাল থেকে মিরপুর রুটে বাস চালু হবে বলে ঘোষণা দেন। মিরপুর-১০ থেকে সকাল সাড়ে সাতটায় বাসটি ছাড়বে এবং ক্যাম্পাস থেকে দুপুর তিনটায় মিরপুরের উদ্দেশ্যে ছেড়ে যাবে। এর আগেও ২০১০ সাল পর্যন্ত মিরপুর রুটে বাস চলাচল করলেও ২০১১ সাল থেকে মিরপুর রুটের বাস বন্ধ করে দেয় বিশ্ববিদ্যালয়।

IMG_20160410_125308

ঘেরাও কর্মসূচি শেষে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল ও সাধারণ সম্পাদক আবিদ সরকার সোহাগ সেখানে সংক্ষিপ্ত বক্তব্য দেন। সেখানে নেতৃবৃন্দ বলেন, আজ আমাদের দাবীর মুখে বিশ্ববিদ্যালয় নতি স্বীকার করল। এসময় পরিবহনের অন্যান্য সংকট এবং বিশ্ববিদ্যালয়ের নানাবিধ সমস্যা-সংকট নিয়েও আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দেন নেতৃবৃন্দ।