ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

07_Kadam_190616_002

নীল নবঘনে আষাঢ় গগনে তিল ঠাঁই আর নাহি রে। ওগো, আজ তোরা যাস নে ঘরের বাহিরে। রবীন্দ্রনাথের কবিতায় এভাবে ফুটে উঠেছিলো বর্ষার আকুতি মাখা কবিতা খানি।হৃদয়ের সমস্ত ভালবাসা দিয়ে গেয়েছিলেন বর্ষার জয়গান।এসেছে আষাঢ়, ঋতু পরিক্রমায় গতকাল গেল বর্ষার প্রথম দিন।ছয়’টি ঋতুর সংমিশ্রণে প্রকৃতি বরাবরই ছয়বার রূপ বদলালেও ইদানিং এর উল্টোটা ঘটছে। প্রকৃতির সাথে তৈরি হয়েছে মানবের শত্রুতা।পরিক্রমায় তাই প্রকৃতি মাঝে মাঝে করে বিরূপ আচরণ।

আষাঢ়-শ্রাবণ দুই মাস বর্ষাকাল। এই দু’মাসে নদ- নদী,জলাশয়,পুকুর, ডোবা,খাল-বিল পানিতে থৈ-থৈ করে। প্রচুর বৃষ্টিপাত ও হয় বর্ষাকালে।আকাশে সাদা-কালো মেঘের খেলা।কদম ফুলের মনমুগ্ধকর দৃশ্য চোখ জুড়ানো। গ্রামীণ প্রকৃতিতে এসময় মাছের আর হাঁসের খেলা দেখা যায় অবিরত।জলাশয়ে মাছের অবাধ বিচরন লক্ষ্য করা যায়।

তবে এবার বর্ষা আগেই চলে এসেছে তার ভয়ঙ্কর রূপ নিয়ে। টানা বর্ষণ আর পাহাড়ি ধসের ঘটনায় ১৫০ এর উপরে মানুষের প্রাণহানি ঘটেছে পাহাড়ী জনপদে। উদ্ধারকাজে গিয়ে প্রাণ হারিয়েছেন দেশের ৬ জন সূর্য সন্তান, সেনা সদস্য। কিন্তু কেনো প্রকৃতির এরুপ বিরূপ আচরণ? প্রকৃতি কি কোনো কারণে প্রতিশোধ নিচ্ছে?

হ্যাঁ তেমন কিছুই। কারণ প্রকৃতিকে কিছু লোক ভালবাসতে পারেনি। ইচ্ছেমত পাহাড় কেটে তার সৌন্দর্য আর দৈহিক গঠনকে বিলুপ্ত করতে গিয়ে প্রকৃতির আক্রশের মুখে পড়ে গিয়েছে এখন জনতা। আমরা মানুষরা ইদানিং বেঈমান হয়ে উঠেছি।ধরুন যে গাছ আমাদের অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রেখেছে সেই গাছকে কাঁটতে, তাঁর শরীরে আঘাত করতে আমাদের কুন্ঠাবোধ হয় না!

তাহলে প্রকৃতি তো আমাদের ভাল চোখে দেখবে না।প্রকৃতি ও প্রতিশোধ নিতে শিখে গেছে। একটি দেশে পরিবেশের ভারসাম্য রক্ষ্যাকল্পে ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন হলেও আমাদের আছে মাত্র ১৭ কিংবা তার চেয়ে একটু বেশি। ভারসাম্যহীনতায় এমনিই ভুগছি আমরা। তার উপর আবার মাটির স্তম্ভকে কেঁটে, কেঁটে পাহাড় উজাড় করছি। এখনই সতর্ক না হলে হয়তো একদিন আর এ দেশটা ষড়ঋতূর দেশ হিসেবে পরিচিত করতে পারবে না বিশ্ব দরবারে। এখন তো বর্ষা আসার আগেই বর্ষার অনেক দৃশ্যই আমরা আগে উপলদ্ধি করে ফেলি।

ভাল থাকুক আমাদের প্রকৃতি। আসুন সময়ের ফল সময়ে ভোগ করার ব্যবস্থা করি।প্রকৃতিকে আঘাত না করে ভালবাসতে শিখি।সম্মান দেই প্রকৃতির কন্যাকে।প্রকৃতিকে সম্মান দিলেই প্রকৃতি ও আমাদের কৃতজ্ঞতা প্রকাশ করবে।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে এমনিতেই আমরা আছি ঝুঁকিতে। তার উপর যদি আমরাই আমাদের শত্রুতে রুপান্তর হই তবে আর আমাদের মাথা গোজার ঠাঁই থাকবে না। আসুন এ বর্ষায় শপথ নেই দুটি করে গাছ লাগাবো, পরিবেশকে সুন্দর রাখবো।