ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 

http://www.newaybangladesh.com ওরা এই ওয়েবসাইট ব্যবহার করে নতুন প্রতারণা শুরু করেছে , এটা দেখার মত কেউ নাই । তাছাড়া ১২ মাসে কিভাবে টাকা দ্বিগুণ হয় সেটাই আমার প্রশ্ন ?
বাংলাদেশ এ ঐরকম আরও অনেক কোম্পানী ছিলো যা এখন অনেক মানুষের কান্না । নতুন করে আবার কান্নার জন্য তৈরি হচ্ছে আরও হাজারো পরিবার। হুমকির দিকে নিয়ে যাচ্ছে ঐ কোম্পানীটি । ওটা নিচের এই রকম কিসু আকর্ষণীয় ফর্মাতে লোকজন কে প্রলুব্ধ করে এবং যারা এখানে অন্য কাউকে ধরে নিয়ে আসে তারা কিছু ভাগ পায় (কমিশন)। তাদেরকে বলা হয় খুব তাড়াতাড়ি কোটিপতি হয়ে যাবে। অনেকে নাকি হয়েছে । তবে একটা অংক দেখেনঃ

জনাব ক বিনিয়োগ করলেন ১,০০,০০০ টাকা ওনাকে দেয়া হবে ১২ মাসে ২,০০,০০০ টাকা
এখন জনাব খ উনাকে নিয়ে এলে উনি পাবেন জনাব ক যত টাকা বিনিয়োগ করবেন তার উপর ১০% মানে ১০,০০০ টাকা ।
এরপর আবার লেফ্ট সিড এবং রাইট সিড এ মিললে পাবে আর 10% মানে আরও 10000 টাকা
ওদের ওপরে এবং নিচে যারা আছে তারা সবাই পাবে 10% করে ।

একটা কোম্পানী যদি 100000 টাকা কালেকশন করে তবে সে মাত্র 40000 টাকা পায়। সেই 40000 টাকা কিভাবে 12 মাসে ২ লক্ষ টাকা হয় বাংলাদেশ আর অর্থনীতিবিদদের কাছে প্রশ্ন রইলো।
প্রতারণার একটা নমুনা ওয়েবসাইটটিতে দেয়া আছে এই রকম:

Our mission at Neway Bangladesh is to aid in the socio-economic development of Bangladesh through business, education and social development. Neway Bangladesh (Pvt.) Limited is a Canadian-owned company. We are the pioneers of Direct Sales (DS) method in Bangladesh and proudly celebrating 10 years of socio-economic development।

দেখতে দেখতে শুরু হল DESTINY 2000 LTD এতাই শুরু হয় নিউ ওয়ে এর হাত ধরে। রফিকুল আমিন নিউ ওয়েতে ছিলেন। সেখানে ঝামেলা হওয়ার পর তিনি নিজে শুরু করেন d2k বা DESTINY 2000.