ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

আজ ১লা এপ্রিল! পৃথিবীর অনেক দেশেই দিনটি পালিত হয়ে থাকে ‘এপ্রিল ফুল’ ডে হিসেবে। যার সরলীকরণ করলে দিনটিকে বলা যায়, অন্যকে বোকা বানানোর দিন! কি মজা! বছরের ৩৬৫টি দিনের মধ্যে ৩৬৪ দিনই আমরা কোন না কোনভাবে কত জনের কাছে বোকা হচ্ছি, তার হিসেব করিনা, কারন বোকা হওয়ার হিসেব রাখাতে সুখ বা স্বস্তি, কোনটাই নেই। তাহলে প্রশ্ন জাগে, ৩৬৫তম দিনটিতে তাহলে কি করি? মজার কথা হলো, ৩৬৫তম দিনটিতে আমরা সবাই ঘোষণা দিয়ে মানুষকে বোকা বানাই।

ঘোষণা দিয়ে যখন কাউকে বোকা বানানো হয়, সেটা তখন আর ‘লোক ঠকানো’ নামক ধূর্তামীর ক্যাটাগরীতে পড়েনা! সেটা হয়ে যায় নির্দোষ কৌতুক অথবা চাতুরীপূর্ণ মজা! আমাদের কঠিন জীবনে এমন একটি কৌতুকপূর্ণ দিবসের প্রয়োজন আছে বলে আমি বিশ্বাস করি। আমরা ছোটবেলাতে ১লা এপ্রিল অনেক মজা করতাম, অনেক আনন্দ পেতাম পাশের বন্ধুটিকে বোকা বানিয়ে। জানিনা, এখনও স্কুলে বা কলেজে ছেলেমেয়েরা এই দিনটি আদৌ পালণ করে কিনা!

বছরের এমন একটি দিনে যে শিশু জন্মেছে বা জন্মাবে, তারা অনেক স্পেশ্যাল। কারণ পৃথিবীতে পদার্পণ করার সাথে সাথে তাদের গায়ে লাগবে ১লা এপ্রিলের কৌতুকময় ছোঁয়া! সেই শিশুরা বড় হতে হতে তাদের আশে পাশের সকলকেই আনন্দে কৌতুকে ভরিয়ে রাখবে।

১লা এপ্রিলে জন্ম নেওয়া তেমনি এক স্পেশ্যাল ব্যক্তিত্ব হচ্ছে আমাদের সকলের প্রিয় ম. সাহিদ। আরেক বিশেষ ব্যক্তিত্ব লিপ ইয়ার বেবী বাসন্ত বিষুবকে লীপ ডে তে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছিলাম। আজকে আমার প্রিয় ভাই সাহিদকে এই ব্লগের সকলের পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছি।

শুভ জন্মদিন ম. সাহিদ 😀 😀 😀

তোমার জীবনের পেরিয়ে আসা দিনগুলো যেমনই কাটুক, আগামী দিনগুলো যেনো নানারকম কৌতুক, ভালোবাসা ও আনন্দে পরিপূর্ণ থাকে!!!!!!!!