কানাডায় কবি মহাদেব সাহার ৭৩তম জন্মদিন পালন

রোদেলা নীলারোদেলা নীলা
Published : 7 August 2017, 06:45 PM
Updated : 7 August 2017, 06:45 PM

গত ৫ আগস্ট ২০১৭, শনিবার সন্ধ্যা ৬:০০মিঃ কানাডার ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে 'কবিতালোক' আয়োজন করছিল দেশ বরেণ্য কবি মহাদেব সাহার ৭৩তম জন্ম বার্ষিকী অনুষ্ঠান। মহাদেব সাহা বাংলাদেশের স্বাধীনতা পরবর্তীকালের একজন অন্যতম প্রধান কবি। তিনি তাঁর সাহিত্যিক অবদান দিয়ে সব ধরনের পাঠকের মনোযোগ আকর্ষণ করেছেন। কবি মহাদেব সাহা রোমান্টিক কবিতার জন্য জনপ্রিয়। তার কবিতা অপরিশ্রুত আবেগের ঘনীভূত প্রকাশে তীব্র।

কবি মহাদেব সাহার এবারের জন্মদিন তাঁর আগের জন্মদিনের তুলনায় সবদিক থেকেই ভিন্ন। আর সেই ভিন্নতা কবি নিজেই রচনা করেছেন। দীর্ঘদিন ধরে কবি কানাডার ক্যালগারি শহরে বসবাস করছেন। গতকাল ৫ই আগস্টে কবিকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ক্যালগারির বাঙালিরা সমবেত হয়েছিল বাংলাদেশ সেণ্টারে। তাঁরই সৃষ্ট 'কবিতালোক' আয়োজন করেছিল অনুষ্ঠানটি। আর সবাইকে চমকে দিয়ে কবির সামনে তাঁরই লিখা গান গেয়ে ঘণ্টাখানেক ধরে মুগ্ধ করে রাখলেন এক সময়ের ছায়ানটের কৃতি ছাত্রী, ক্যালগারির গর্ব রিতা কর্মকার ও তাঁর দল। কান্তার অনবদ্য উপস্থাপনায় অনুষ্ঠানের সূচনা হয়েছিল 'কবিতালোক' এর সভাপতি বায়েজিদ গালিবের শুভেচ্ছা বক্তব্য দিয়ে।

কবির গীতিকার হয়ে ওঠার পেছনের কাহিনী নিয়ে রঞ্জন নন্দীর লিখা গদ্যটি পাঠ করে শোনান উপস্থাপিকা কান্তা। তারপর একে একে ফুল দিয়ে কবিকে বরণ করা, সেই বরণযজ্ঞে কেউ বাকি ছিল না। প্রবাসী শিল্পী জেরিন তাজ তাঁর রঙ-তুলির ছোঁয়ায় এঁকেছেন কবির পোট্রেট ― অনুষ্ঠানের পুরো সময়জুড়ে ভাবুক সেই ছবির দিকে অপলক তাকিয়ে থেকেছেন কবি স্বয়ং।

https://www.youtube.com/watch?v=gABKg0CCw6o

ক্যালগারি প্রবাসী লেখক লতিফুল কবির তাঁর ছোটগল্পের সংকলন 'শিমুল তলা ও অন্যান্য' গ্রন্থটি কবিকে উপহার দেন। বাংলাদেশ থেকে কবি রোদেলা নীলার পাঠানো শুভেচ্ছা-বাণী বাজিয়ে শোনোনো হয়। আর অভাবনীয়ভাবে কবি-পত্নি তাঁর স্বরচিত কবিতা আবৃত্তি করে সবাইকে চমকে দিলেন। 'কবিতালোক' কখনও সমবেত কণ্ঠে, কখনও বা একক কণ্ঠে কবির রচিত গান গেয়ে শোনালো।

তথ্য ঃ প্রবাস থেকে  বায়েজিদ গালিব